গ্রামীনফোনে ব্যালান্স চেক: কোন কোড কীভাবে লিখবেন

টেলিকম অপারেটর গ্রামীণফোন বা জিপি দেশের সবচেয়ে বড় টেলিযোগযোগ নেটওয়ার্কের দাবিদার। এই সিমের ব্যবহারকারীও বেশি। তাই এর ব্যবহারের নানান তথ্য জানতে চান অনেকে। যেমন ফোন ব্যালেন্স দেখার কোড অনেকের জানা থাকে না।

গ্রামীনফোনে ব্যালান্স চেক করা সহজ। জিপি সিমের ব্যালেন্স চেক কোড হলো- *৫৬৬#। এটি ইউএসএসডি কোড। এই কোড ডায়াল করার কিছুক্ষণের মধ্যেই আপনার ফোনের স্ক্রিনে ভেসে উঠবে ব্যালান্স তথ্য।

এটি ছাড়াও জিপি ব্যালান্স চেক করার আরো কয়েকটি উপায় আছে সেগুলো নিচে দেখুন।

গ্রামীনফোনে ব্যালান্স চেক
জিপি ব্যালান্স চেক করা সহজ যদিইউএসএসডি কোড জানা থাকে। ছবি: সংগৃহীত


গ্রামীনফোনে ব্যালান্স চেক করার পদ্ধতি

যখন মোবাইল ফোন সেটে ব্যালান্স চেক করার প্রয়োজন হয়, তখন আপনি যেসব পদ্ধতি অনুসরণ করেন অন্য সিমের ক্ষেত্রে-জিপি সিমে তার ব্যতিক্রম নয়। গ্রামীনফোন সিমের ব্যালান্স চেক করার জন্য তিনটি পদ্ধতি ব্যবহার করতে পারেন। USSD কোড ডায়াল, অ্যাপ ব্যবহার, ও কাস্টমার কেয়ারের সহযোগিতা নেওয়া। কোনটি কীভাবে কাজ করে দেখুন।


USSD কোড ব্যবহার করে জিপি ব্যালান্স দেখা

গ্রামীনফোন সিমের ব্যালান্স চেক করতে USSD কোড ব্যবহার করতে পারেন। এজন্য আপনার যেকোন মডেলের মোবাইলের ডায়াল প্যাডে ৫৬৬# ডায়াল করুন। ডায়াল করার পর আপনার গ্রামীনফোন সিমের ব্যালান্স স্ক্রিনে প্রদর্শিত হবে পম্পটেড হয়ে।

আরো দেখুন: ইউএসএসডি কোড ব্যবহার করে এয়ারটেল এমবি চেক


জিপি ব্যালান্স চেক করার জন্য অ্যাপ ব্যবহার

আপনি কি স্মার্টফোন ইউজার? তাহলে আপনার গ্রামীনফোন সিমের ব্যালান্স চেক করতে পারবেন সহজেই যদি ইন্টারনেট সংযোগে থাকে হ্যান্ডসেটটি। এজন্য গ্রামীনফোন অ্যাপ ব্যবহার করবেন। প্লে স্টোর থেকে মোবাইলে গ্রামীনফোনের ‘মাইজিপি’ অ্যাপ ডাউনলোড করুন এবং ইনস্টল করুন। অ্যাপটিতে লগ ইন করুন। এরপর গ্রামীনফোন সিমের ব্যালান্স আপনার অ্যাকাউন্ট পেজে দেখাবে। সহজে দেখা না গেলে "মাই অ্যাকাউন্ট" অপশনে ক্লিক করুন।


কাস্টমার কেয়ার কল করে সিমের ব্যালান্স দেখা

গ্রামীনফোন কাস্টমার কেয়ার নম্বর ১২১ ডায়াল করুন। কাস্টমার কেয়ার প্রতিনিধিকে আপনার গ্রামীনফোন সিমের ব্যালান্স চেক করার জন্য বলুন এবং তারা আপনাকে আপনার ব্যালান্সটি বলে দিবে কিছু নিরাপত্তা জনিত প্রশ্ন করার পর।


আরো পড়ুন


আমরা আপনাকে জিপি ব্যালেন্স দেখার তিনটি পদ্ধতি জানিয়েছি। তবে সিমের ব্যালান্স চেক করতে গ্রামীনফোন কাস্টমার কেয়ারে কল করা খুব ভাল আইডিয়া নয়। উপরের প্রথম দু’টি পদ্ধতি কাজ না করলে আপনি এই পদ্ধতিতে নামতে পারেন।

Post a Comment

Previous Post Next Post

Contact Form