চোখের নিচে গর্ত হয় কেন? সমস্যা দূর করার উপায় ঘরেই আছে

সৌন্দর্য্য এবং আত্মবিশ্বাসের অনেকখানিই নির্ভর করে চোখের ওপর। তাহলে- চোখের নিচে গর্ত হয় কেন? চোখের নিচের গর্ত কি দূর হবার নয়? আমরা এসব প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করব। 

চোখের নিচে গর্ত
Image: Cottonbro Studio, Pexels


আসলে চোখের নিচে গর্ত হয় কেন?  চোখের নিচে অনেক ছোট ছোট রক্তনালী থাকে যা ধীরে ধীরে বড় হয়। এগুলো চোখের নিচের ত্বককে মলিন করে দেয়। কালো বা বাদামী রংয়ের করে দেয়। কারণ- চোখ এর নিচের ত্বক খুব স্পর্শকাতর। এর কারণেই চোখের নিচের অংশে ফ্লুইড জমা হয়ে চোখের নিচটা ফুলেও যায়। 

চোখের নিচে গর্ত হবার জন্য কিছু বদ অভ্যাসও দায়ী। কিছু নিয়ম অনুসরণ করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন চোখের নিচে গর্ত কেন হয়?-এই প্রশ্নের বিস্তারিত উত্তর এবং চোখের নিচের গর্ত সারানোর উপায় জানার চেষ্টা করি।

 

চোখের নিচে গর্ত হয় কেন?

চোখের নিচে গর্ত হওয়ার জন্য কিছু অভ্যাস এবং শারীরিক ও মানসিক অবস্থা দায়ী হয়। এগুলো হলো-

মানসিক অশান্তি  

মনের ভিতর শান্তি নেই যাদের। যারা দিনের বেশিরভাগ সময় দুশ্চিন্তা করে কাটান তাদের সাধারণত চোখের নিচে কালি পড়ে।

ঘুমের সমস্যা

অনেকেই রাতের মাঝের অংশটি ঘুমাতে ব্যবহার করতে পারেন না। তাদের এই সমস্যা হয়। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী ৬ থেকে ৭ ঘণ্টা ঘুম হলে মানসিক স্বাস্থ্য এবং চোখের জন্য ভাল।

শরীরে পানির অভাব

বলা হয়ে থাকে যে- (বিশুদ্ধ) পানির অপর নাম জীবন। পানির অভাবে শরীরে বিভিন্ন জটিলতা তৈরি হয়। শরীরে শুষ্ক ত্বকের সমস্যা সৃষ্টি হয়। পানির ঘাটতি চোখেও প্রভাব ফেলে।


চোখের নিচের গর্ত সারানোর উপায়

ডাক্তারের কাছে যাওয়ার আগে আমরা প্রাকৃতিক উপায়ে চোখের নিচের কালি দূর করার চেষ্টা করতে পারি । এজন্য কিছু উপকরণ প্রয়োজন। চোখের নিচের গর্ত সারানোর উপায়গুলো হলো-

চা

টি-ব্যাগ চোখের নিচের কালো অংশে ১০ থেকে ১২ মিনিট রাখলে উপকার পাওয়া যায়। অবশ্যই গরম নয়- শুধু ঠাণ্ডা ও ভেজা চায়ের ব্যাগ নিন। গ্রিন টি হলেও সমস্যা নেই। কাজ শেষ হলেচোখ- মুখ ধুয়ে নিন।

গোলাপ ফুল

গোলাপ ফুলের পাপড়ি দিয়ে তৈরি টোনার চোখের নিচের কালো অংশে ব্যবহার করতে পারেন। আপনি গোলাপ জলও ব্যবহার করতে পারেন।

ঠান্ডা দুধ

প্রতিদিন তুলার বল ঠাণ্ডা দুধে ভিজিয়ে নিন। ভেজা তুলার বল আপানার চোখে ওপর রাখুন ১০/১৫ মিনিট। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।


এছাড়াও কিছু সবজি চোখের নিচের গর্ত সারাতে সাহায্য করে। যেমন- কাঁচা আলু ঠাণ্ডা করে ব্লেন্ডারে পিষে পেস্ট তৈরি করে বা আলু টুকরো করে দাগের উপর মেখে ১০-১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

আলুর মত শসার টুকরো বা লেবুর রস যুক্ত পেস্ট ও ব্যবহার করা যায় একই নিয়মে।

টমেটো চোখের নীচের কালো দাগ দূর করে। ১ চা চামচ টমেটোর রস, ১ চা চামচ লেবুর রস মিশিয়ে চোখের নিচে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি দিনে ২ বার করা চেষ্টা করুন। 

পাশাপাশি টমেটোর রস, লেবুর রস আর সাথে পুদিনা পাতা যোগ করে তৈরি করে নিতে পারেন দারুন পানীয়। 


আপনি জানলেন- কেন চোখের চোখের নিচে গর্ত হয় এবং চোখের নিচে গর্ত হলে তা সারানোর উপায় কী। চোখের নিচে গর্ত হবার জন্য কিছু শারীরিক ও মানসিক বিষয় জড়িত থাকে। যেমন- চোখের রক্তনালিতে ফ্লুইড জমা হয় ও তা বেড়ে চোখের নিচে গর্ত বানায়। কম ঘুম চোখের এই সমস্যার অন্যতম কারণ। 

চোখের নিচের গর্ত সারাতে কিছু ঘরোয়া টোটকা কাজে লাগে। এর মধ্যে চা পাতা বেশি কার্যকর। কিছুদিন চেষ্টা করে দেখুন ঘরোয়া উপায়ে চোখের নিচের গর্ত দূর হয় কি না।

Post a Comment

Previous Post Next Post

Contact Form