রেফ্রিজারেটর বা ফ্রিজের পাওয়ার কত রাখব? ফ্রিজের বাটন পরিবর্তন করার নিয়ম

রেফ্রিজারেটর তথা ফ্রিজ কিনে নিয়ে আসছেন কিন্তু ফ্রিজ বাড়ানো কমানোর বাটন বুঝতে পারছেন না-এরকম ফ্রিজ ব্যবহারকারীর সংখ্যা কম নয়। ফ্রিজ কত তাপমাত্রায় রাখতে হবে অর্থাৎ ফ্রিজের পাওয়ার কত রাখবেন তা জেনে রাখা দরকার। 

ফ্রিজের পাওয়ার কোন নির্ধারিত মাত্রায় সব সময় রাখা যায় না। ফ্রিজে সংরক্ষিত জিনিসপত্রের পরিমাণের ওপর এই ফ্রিজের পাওয়ার নির্ভর করে। যদি পাওয়ার বেশি বা কম দিয়ে থাকি। তাহলে সমস্যা হয়। যেমন ফ্রিজের পাওয়ার কম হলে ফ্রিজে রাখা খাবার নষ্ট হয়ে যায়। আবার বেশি পাওয়ার দিলে  ফ্রীজ বেশি বিদ্যুৎ খরচ করে এবং একটু বেশিই গরম হয় ফ্রিজ।

ফ্রিজের পাওয়ার কত রাখব
রেফ্রিজারেটরের পাওয়ার। ছবি: Meruyert Gonullu


ফ্রিজের পাওয়ার কত রাখব, কেন রাখব?

ফ্রিজের পাওয়ার কত রাখা দরকার সেটা বুঝার জন্য ফ্রিজের দু’টি অবস্থা বিবেচনা করুন। যেমন- আপনার ফ্রিজ সম্পূর্ণ ভরে রেখে দিচ্ছেন কিন্তু ফ্রিজের টেম্পারেচার কমিয়ে রেখেছেন। পরে দেখলেন যে ফ্রিজে রাখা জিনিস বরফ হচ্ছে না এবং জিনিস নষ্ট হচ্ছে। 

অন্যদিকে ফ্রিজে অনেক কম জিনিস রেখেছেন কিন্তু ফ্রিজের পাওয়ার ফুল দিয়ে রেখেছেন। যদি এমন হয়ে-তাহলে ফ্রিজটি বার বার চালু হবে, ফ্রিজ অত্যন্ত গরম হয়ে যাবে।

বেশি বিদ্যুৎ খরচ আপনার বাজেট এলোমেলো করে দিবে।  এবার আসুন ফ্রিজের পাওয়ার সম্পর্কে তথ্য জানি। ফ্রিজের টেম্পারেচার পাওয়ার ০-৭ পর্যন্ত দেয়া থাকে। কিছু ফ্রীজে ০-১২ পর্যন্ত দেয়া থাকে এই পাওয়ার।

ফ্রিজের টেম্পারেচার পাওয়ার ও জিনিসপত্রের ভারসাম্য

(১) ফ্রিজটি বা রেফ্রিজারেটর টি যদি পুরোপুরি তরি-তরকারি বা রান্না করা খাবারে ভর্তি থাকে তাহলে ফ্রিজের পাওয়ার ৫-৬ এ রাখতে হবে। যদি এই পাওয়ারের কম রাখেন তাহলে ফ্রিজে রাখা খাদ্য নষ্ট হবে। ভিন্ন পাওয়ার বাটনে ১০-১১ তে রাখতে হবে।

(২) ফ্রিজ যদি খাদ্য দিয়ে ৬০% পূর্ণ থাকে তাহলে পাওয়ার মাঝ বরাবর রাখতে হবে অর্থাৎ ৩-৪ অথবা দীর্ঘ বাটনে ৬-৮ এর মাঝে রাখতে হবে।

(৩) ফ্রিজে যদি খুব কম পরিমাণ দ্রব্য থাকে তাহলে ফ্রিজের পাওয়ার ২-৩ অথবা দীর্ঘ বাটনে ৩-৫ এ রাখুন। বেশি বিদ্যুৎ খরচ হবে এর চেয়ে বেশি পাওয়ার দিয়ে রাখলে, কারণ-আপনার খাদ্য কম।


আরো পড়ুন: মোবাইল ফোনের আইএমইআই নাম্বার কীভাবে জানবেন?


ফ্রিজ ব্যবহারের নিয়ম কানুন ভাল করে জেনে এটি ব্যবহার করলে অনেক ঝামেলা থেকে বেঁচে থাকা যায়। ফ্রিজ যদি গরম হয়ে যাওয়া রোধ করতে চান বা ফ্রিজের খাবার নষ্ট হয়ে যাওয়া থেকে মুক্তি পেতে চান তাহলে ফ্রিজ নির্ধারিত পাওয়ারে সুইচ করবেন।


Post a Comment

Previous Post Next Post

Contact Form