উচ্চশিক্ষায় পারস্পরিক সহযোগিতা বাড়াতে কলম্বোয় রিজিওনাল সম্মেলন অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় শিক্ষার উন্নয়নে রিজিওনাল সম্মেলন কলম্বোয় অনুষ্ঠিত হয়েছে। সেখানে পারস্পরিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেছেন সংশ্লিষ্টরা।

UGC

কলম্বো: বিশ্ববিদ্যালয় পর্যায়ের উচ্চশিক্ষার উৎকর্ষে ‘আঞ্চলিক সহযোগিতা বা উচ্চশিক্ষা উন্নয়ন’ শীর্ষক দু’দিনব্যাপী রিজিওনাল সম্মেলন শ্রীলঙ্কার কলম্বো শহরে অনুষ্ঠিত হয়েছে। শ্রীলঙ্কা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এবং বিশ্বব্যাংক যৌথভাবে কলম্বোর তাজ সমুদ্রে ০৬-০৭ জুন সম্মেলনটি আয়োজন করে। 

সম্মেলনে এই অঞ্চলে মানবসম্পদ উন্নয়ন ও ডিজিটাল ট্রান্সফরমেশনের ওপর গুরুত্বারোপ করা হয়। এছাড়া দক্ষিণ এশিয়া অঞ্চলে ইউজিসি গ্রুপকে একত্রিত করা এবং এ অঞ্চলে বিশ্ববিদ্যালয় শিক্ষার উন্নয়নে সহযোগিতামূলক মনোভাব ও উচ্চশিক্ষা অগ্রগতির আরও সুযোগ নিয়েও আলোচনা হয়।

বিশ্ব ব্যাংকসহ সাত দেশের ইউজিসি প্রতিনিধি সম্মেলনে অংশগ্ৰহণ করেন। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, মালদ্বীপ ও শ্রীলঙ্কার শিক্ষাবিদ ও আন্তর্জাতিক বিশেষজ্ঞগণ উপস্থিত ছিলেন। 

UGC Sri Lanka


সমাপনী বক্তব্য দেন শ্রীলঙ্কার শিক্ষামন্ত্রী সুশীল প্রেমজয়ন্তা। বক্তব্য রাখেন বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিয়ো কান্ডার সভাপতিত্বে অনুষ্ঠানে শ্রীলঙ্কার ইউজিসি চেয়ারম্যান প্রফেসর সম্পাথ অমরাতুঙ্গে ও বিশ্ব ব্যাংকের নিনা আর্নহোল্ডে। 

এতে বাংলাদেশ ইউজিসি’র সদস্য মু. আলমগীর বাংলাদেশের উচ্চশিক্ষা ও গবেষণা নিয়ে ইউজিসি'র উদ্যোগ ও ভবিষ্যত পরিকল্পনা নিয়ে একটি প্রেজেন্টেশন প্রদান করেন এবং প্যানেল ও উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন। তিনি  তিন সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। দলের সদস্য প্রফেসর সুব্রত কে. আদিত্য এবং আব্দুল হাসনাত এম সোলায়মান সিম্পোজিয়ামে অংশ নেন।

জনাব আলমগীর বলেন, এই অঞ্চলে মানসম্মত উচ্চশিক্ষা ও গবেষণার উন্নয়নে সর্বোত্তম অনুশীলন কী হবে, ছাত্র-শিক্ষক সম্পর্ক, ক্রস কান্ট্রি বিশ্ববিদ্যালয়-সহযোগিতা, ডিজিটালাইজেশন, গ্রিন ট্রানজিশন, নেটওয়ার্কিং এর ওপর জোর দেওয়া হয়। এছাড়া, উচ্চশিক্ষা ও গবেষণায় গুণগতমানের জন্য আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয়। 

আরো পড়ুন: পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে অভিন্ন ভর্তি পরীক্ষার পরিকল্পনা করছে ইউজিসি

বিশ্ব ব্যাংক এ অঞ্চলের উচ্চশিক্ষার উন্নয়নে একীভূতকরণের উপর একটি বিস্তৃত প্রতিবেদন প্রদান করে। সেখানে দক্ষিণ এশিয়া অঞ্চলে উচ্চশিক্ষা পরিস্থিতি, উচ্চশিক্ষা বিনিময়, নেটওয়ার্কিং- এর বিষয় তুলে ধরা হয়। 

UGC conference Sri Lanka


এই অঞ্চলে জলবায়ু পরিবর্তন, বাণিজ্য, অর্থনৈতিক সংযোগ এবং পরিবহনে ব্যাপক সহযোগিতা হলেও গত এক দশকে মানব উন্নয়নে যথেষ্ট নয় বলে বিশ্ব ব্যাংক মনে করে।  

আগামী বছর ঢাকায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নেতৃত্বে এ ধরনের একটি সিম্পোজিয়াম আয়োজন করার পরিকল্পনা এবারের রিজিওনাল কনফারেন্সে নেওয়া হয়েছে।

সাম্প্রতিক একটি শ্রীলংকান বিশ্ববিদ্যালয় সংস্কার কর্মসূচি পরিদর্শন করেন তারা।

Post a Comment

Previous Post Next Post

Contact Form