যেসব প্রতিষ্ঠান দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি দেয়

শিক্ষা জীবনের যেকোন পর্যায়ে বৃত্তি পাওয়া সত্যিই খুব আনন্দের ব্যাপার। একটি শিক্ষাবৃত্তি শিক্ষা গ্রহণ চালিয়ে যাবার জন্য খুব সহায়ক। বৃত্তি কোথায় পাওয়া যায়, কীভাবে পাওয়া যায় সেসব জানা থাকলে আবেদন করার সুযোগ লাভ হয়।

বিভিন্ন প্রতিষ্ঠান  দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি দেয়। এর মধ্যে রয়েছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ফান্ড, মানুষের জন্য ফাউন্ডেশন, প্রথম আলো, এবং ডাচ বাংলা ব্যাংকসহ বিভিন্ন ব্যাংক। 

শিক্ষা বৃত্তি


যেসব সাধারণ প্রতিষ্ঠান শিক্ষা বৃত্তি দেয়

শিক্ষাবৃত্তি দেওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর কার্যালয় এগিয়ে আসে। এছাড়া এ তালিকায় আছে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট। বড় শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষা বোর্ড, এবং সাধারণ ব্যবসায় ও নন প্রফিট প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের বৃত্তি দিয়ে থাকে। এই বৃত্তিগুলো সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা দেওয়া হলো।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি

নেতৃস্থানীয় শিক্ষক ও সমাজের বিত্তবানদের সহযোগিতায় গঠিত হয় এই শিক্ষা সহায়তা ফান্ড। অর্থের অভাবে শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের শিক্ষা নিশ্চিত করার উদ্দেশ্যে বৃত্তি প্রদানের জন্য এই ‘ট্রাস্ট ফান্ড’ গঠনের উদ্যোগ গ্রহণ করা হয়। এই ট্রাস্টের উপদেষ্টা পরিষদে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ট্রাস্টি বোর্ড সভাপতি  শিক্ষামন্ত্রী ডা, দীপু মনি।    

এই তহবিল থেকে ৬ষ্ঠ থেকে স্নাতক (পাস) ও সমমান শ্রেণি পর্যন্ত দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের বিনা বেতনে শিক্ষা গ্রহণের সুযোগ সৃষ্টি ও উপবৃত্তি দেয়া হয়। সকল পর্যায়ে শিক্ষার গুণগত মান নিশ্চিতকরণ এবং শিক্ষার্থী ঝরে পড়া রোধসহ  স্নাতকোত্তর পর্যায়ে উচ্চতর গবেষণার জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে এম.ফিল.ও পিএইচ.ডি. কোর্সে নিবন্ধিত বা গবেষণায় নিয়োজিত গবেষককে ফেলোশিপ ও বৃত্তি প্রদান করা হয় এই তহবিল থেকে।

শিক্ষা অর্জনে টাকা যদি প্রতিবন্ধকতা হয়, তাহলে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে এই বৃত্তি লাভের জন্য আবেদন করতে পারেন।

মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন শিক্ষাবৃত্তি

আবেদন মঞ্জুর হলে মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন শিক্ষার্থীদের মাসিক হারে শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে। শুধু অস্বচ্ছল শিক্ষার্থীদের এই ফান্ড থেকে অর্থ প্রদান করা হয়ে থাকে। 

এই ফাউন্ডেশন একটি আমেরিকা ভিত্তিক অলাভজনক সাহায্যকারী প্রতিষ্ঠান।

বিস্তারিতভাবে মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন শিক্ষা বৃত্তি তথ্য জানতে পারেন এবং নির্ধারিত ফরমে আবেদন করতে পারেন।


আরো পড়ুন: গুচ্ছ বিশ্ববিদ্যালয় তালিকা, ভর্তি পদ্ধতি তথ্য


প্রথম আলো শিক্ষা বৃত্তি

প্রথম আলো শিক্ষা বৃত্তি অদম্য মেধাবীদের ঢাকায় এনে সংবর্ধনা দেওয়ার মাধ্যমে প্রদান করা হয়। ২০০৯ সালে ট্রাস্ট গঠন করে এ বৃত্তি নিয়মিতকরণ করা হয়। 

ব্র্যাক ব্যাংক, প্রথম আলোর নিজস্ব তহবিল, সামিট গ্রুপ, ট্রান্সকম গ্রুপ, আমেরিকা অ্যালামনাই অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন  প্রতিষ্ঠান এই ফান্ডে অর্থ দিয়ে থাকে। 

দৈনিক পত্রিকা প্রথম আলো শিক্ষা বৃত্তি সম্পর্কে তথ্য নিন এবং আবেদন করুন।


 ইবনে সিনা ট্রাস্ট বৃত্তি

সদ্য ভর্তি হওয়া স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থীদের বৃত্তি দেয় ইবনে সিনা ট্রাস্ট। আবেদন করতে পারে পাবলিক বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং, কৃষি বিশ্ববিদ্যালয়, মাদ্রাসা, মেডিকেল কলেজে অধ্যয়নরত আর্থিকভাবে অসচ্ছল কিন্তু মেধাবী এমন নিয়মিত শিক্ষার্থীরা। 

এ বৃত্তির জন্য আবেদন করতে শিক্ষার্থীকে এসএসসি বা দাখিল ও এইচএসসি বা আলিম অথবা সমমান পরীক্ষায় কমপক্ষে একটিতে জিপিএ-৫ প্রাপ্ত হতে হয়।

নজর রাখুন কখন ইবনে সিনা ট্রাস্ট বৃত্তি আবেদন গ্রহণ শুরু হয়। পত্রিকা এবং তাদের ওয়েবসাইট ও ফেসবুক এক্ষেত্রে সহায়ক হতে পারে।


মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট বৃত্তি

বঙ্গবন্ধু ছাত্র বৃত্তি নামে একটি বৃত্তি প্রদান করে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট। এই ট্রাস্টে এর বৃত্তির জন্য সকল দরিদ্র-মেধাবী শিক্ষার্থী আবেদন করতে পারে না। 

মুক্তিযোদ্ধাদের সন্তান ও তাদের নাতি-নাতনীরা এই বৃত্তির জন্য আবেদন করলে তা মঞ্জুর করা হয়।

মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট এর বঙ্গবন্ধু ছাত্র বৃত্তি সম্পর্কে তথ্য জানুন এবং আপনি তাদের শর্ত পূরণ করে থাকলে আবেদন করুন।


 যেসব ব্যাংক শিক্ষা বৃত্তি দেয়

ব্যাংকগুলার সামাজিক দায়দ্ধতা ফান্ড রয়েছে। এই ফান্ড থেকে তারা শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে। ডাচ বাংলা ব্যাংক, এবং  গ্রামীণ ব্যাংক এসব শিক্ষা বৃত্তি প্রদানে নাম করেছে। ব্যাংকগুলোর শিক্ষাবৃত্তি কর্মসূচি সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা নিচে পাবেন।


গ্রামীণ ব্যাংক শিক্ষা বৃত্তি

বাংলাদেশের সবচেয়ে আলোচিত ব্যাংক গ্রামীন ব্যাংক। এই ব্যাংক আন্তর্জাতিকভাবে পরিচিত ড. মু. ইউনুসের নোবেল পুরস্কার পাবার কারণে। গ্রামীন ব্যাংক শিক্ষার্থীদের বৃত্তি দেয়।

তবে, এই ব্যাংকের বৃত্তির জন্য সকল শিক্ষার্থী আবেদন করতে পারে না। শর্ত হলো-শিক্ষার্থী গ্রামীণ ব্যাংকের সদস্যের সন্তান হবেন।

জানুন গ্রামীণ ব্যাংক শিক্ষা বৃত্তি পেতে কীভাবে আবেদন করতে হয়।


মার্কেন্টাইল ব্যাংক শিক্ষাবৃত্তি

মার্কেন্টাইল ব্যাংক বৃত্তি দেয় আব্দুল জলিল শিক্ষাবৃত্তি শিরোনামে। ব্যাংকটি মেধাবী ও গরীব শিক্ষার্থীদের পড়াশোনার জন্য সহায়তা করতে বৃত্তি চালু করে।

প্রতিবছর অফিসিয়াল ওয়েবসাইটে শিক্ষাবৃত্তির বিজ্ঞপ্তি প্রকাশ করে তারা। ১২০০০ টাকা থেকে ২২০০০ টাকা বৃত্তি হিসেবে এককালীন দেওয়া হয়।

মার্কেন্টাইল ব্যাংক শিক্ষাবৃত্তি সম্পর্কে আরো তথ্য জেনে আবেদন করুন।


ব্র্যাক ব্যাংক শিক্ষাবৃত্তি

ব্র্যাক ব্যাংক গরিব ও মেধাবী শিক্ষার্থীদের প্রতি বছরই স্কলারশিপ দেয়। এই এসএমই বা রিটেইল ব্যাংকটি ২০১৫ সাল থেকে এই বৃত্তি চালু করে।

কোন শিক্ষার্থী এই বৃত্তি লাভ করলে তাকে প্রতিমাসে ২০০০ টাকা থেকে ৩০০০ টাকা করে দেওয়া হয়। ২ বছর পর্যন্ত বৃত্তি প্রদান চলে।

ব্র্যাক ব্যাংক শিক্ষাবৃত্তি সম্পর্কে সব তথ্য জেনে নিয়ে আবেদন করুন। শিক্ষার্থীদের আর্থিক ভাবে অসচ্ছল এবং মেধাবী হতে হবে আবেদনের জন্য। পিতামাতা বা অবিভাবকের মাসিক আয় বেশি হওয়া যাবে না।

 

আল আরাফাহ ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি

প্রতিমাসে ৩৫০০ টাকা করেশিক্ষার্থীদের দেয় আল আরাফাহ ইসলামী ব্যাংক। ৩ থেকে ৫ বছর পর্যন্ত চলে বৃত্তি প্রদান। ব্যাংকটি প্রতিবছর দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের এই বৃত্তি দিয়ে থাকে।

আল আরাফাহ ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি পেলে এককালীন ৮ হাজার টাকা দেওয়া হয়। এই বৃত্তির জন্য অনলাইনে আবেদন করতে হয়। বৃত্তির তথ্যের জন্য তাদের সাইট ভিজিট করতে হবে।

ব্যাংকগুলোর মধ্যে আল আরাফাহ ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি দেয় শিক্ষার্থীদের প্রয়োজনকে মাথায় রেখে।


ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি

ইসলামী ব্যাংক বাংলাদেশের একটি বৃহৎ ব্যাংক। এই ব্যাংকটি বর্তমানে রাজনৈতিক আক্রমণের শিকার হলেও ব্যাংকের বৃত্তি প্রদান কার্যক্রম আগের মতই প্রশংসনীয়।

ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি তথ্য জেনে আবেদন করুন।


শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি

ইসলামিক ব্যাংকিং ধারার অন্যতম ব্যাংক শাহজালাল ইসলামী ব্যাংক। এই ব্যাংটিও প্রতিবছর দরিদ্র শিক্ষার্থীদের বৃত্তি দেওয়া কার্যক্রম হাতে নিয়েছে। 

শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের ব্যাপকভাবে উচ্চশিক্ষা জারি রাখতে সাহায্য করছে।


সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তি

সরকারি ব্যাংক সোনালী ব্যাংক। ঠিকঠাক মত আবেদন করলে সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তি পাওয়া কঠিন কোন কাজ নয়। এই 

সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তির ফলাফল দুই ধাপে প্রদান করা হয়।

(১) প্রাথমিক সিলেশন রেজাল্ট (২) ফাইনাল সিলেকশন।

সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তি সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে আবেদন করুন।

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি

ডাচ বাংলা ব্যাংক বাংলাদেশে মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানে আদর্শ একটি ব্যাংক। প্রতিবছর বিপুল সংখ্যক শিক্ষার্থী ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি পেয়ে থাকে।

ডিবিবিএল সিএসআর কার্যক্রমের আওতায় প্রতি বছর ১০২ কোটির বেশি টাকার বৃত্তি প্রদান করে৷ ইতোমধ্যে প্রায় ৬০ হাজারের বেশি ছাত্রছাত্রী ডিবিবিএল শিক্ষাবৃত্তি পেয়েছে। 

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি পেতে বিস্তারিত তথ্য জানুন।

বাংলাদেশে শিক্ষাবৃত্তি পাওয়ার নিয়ম বেশ ঝামেলাপূর্ণ। শিক্ষা বৃত্তির টাকার অংক এবং শিক্ষার্থী সংখ্যা অপর্যাপ্ত হলেও বিভিন্ন প্রতিষ্ঠানের এ কার্যক্রমে এগিয়ে আসা প্রশংসা পাবার যোগ্য।


Post a Comment

Previous Post Next Post

Contact Form