এইচএসসি-সমমানের পরীক্ষায় পাসের হার ৮৫.৯৫

 ২০২২ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল পেয়ে গেছে শিক্ষার্থীরা। এবার পাসের হার ও ফলাফলে শিক্ষার্থীরা খুশি।

HSC result BD
Image: Luis Quintero, Pexels


শিক্ষামন্ত্রী দীপু মনি কর্তৃক সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করার পর বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৩ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফল প্রকাশ উদ্বোধন করেন। 

এর পর সব বোর্ডের চেয়ারম্যানরা নিজ নিজ বোর্ডের ফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দিয়েছিলেন।

এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিবসহ বিভিন্ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

দুপুর সাড়ে ১২টায় ঢাকার সেগুনবাগিচায় মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আনুষ্ঠানিকভাবে বিস্তারিত ফল প্রকাশ করেন।

বেলা সাড়ে ১১টায় স্ব স্ব শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ফল আপলোড করা হয়। এ সময় থেকেই যে কেউ রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ওয়েবসাইট ও মোবাইলে এসএমএস করে ফল জানা যাচ্ছে।

গত ৬ নভেম্বর, ২০২২ এইচএসসি পরীক্ষা শুরু হয়। এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১২ লাখ ৩ হাজার ৪০৭ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। ১৩ ডিসেম্বর তত্ত্বীয় পরীক্ষা ও ২২ ডিসেম্বর ব্যবহারিক পরীক্ষা শেষ হয়।

www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে ক্লিক করে রোল ও নিবন্ধন (রেজিস্ট্রেশন) নম্বর দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করা যায়। 

ফলাফল বিশ্লেষণ থেকে বলা যায় এবারও সহজে পাস করা গেছে এবং সহজে ভাল সিজিপিএ লাভ করেছে শিক্ষার্থীরা। পাসের হার ৮৫.৯৫ দেখানো হয়েছে।

Post a Comment

Previous Post Next Post

Contact Form