তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্প: নিহত ২৫০০০, ধ্বংসস্তূপে বহু মানুষ

ভূমিকম্পকে ‘ট্র্যাজেডি’ অ্যাখ্যা দিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান একটি টুইট করেছেন। ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

Turkiye Earthquake
ছবি: সংগৃহীত


তুরস্ক: তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর নিহত হয়েছেন অন্তত ২৫০০০ জন। এতে আহত হয়েছেন অসংখ্য মানুষ। সিরিয়ার সীমান্তের কাছে তুরস্কে ঘটা এই প্রাকৃতিক দুর্যোগে ধ্বংসস্তূপে আটকে আছেন বহু মানুষ। 

তুরস্কের গণমাধ্যমে বলা হয়েছে যে, সেখানে উদ্ধার অভিযান চলমান রয়েছে। আন্তর্জাতিক সাহায্য পাঠানোর অনুরোধ জানিয়েছে তুরস্কের উদার মনোভাবাপন্ন সরকার।

সোমবার ভোরে ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় শতাধিক লোকের মৃত্যুর খবর প্রকাশিত হয়। 

উত্তর সিরিয়াও ভূমিকম্পে প্রবলভাবে আঘাত হেনেছে। ভূমিকম্পটি ইসরাইলেও অনুভূত হয়েছ। বিবিসি জানিয়েছে ধ্বংসস্তুপ থেকে আরো লাশ বের হতে পারে। 

স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে ৭.৮ মাত্রার শক্তিশালী এ ভূমিকম্পের ফলে বহু ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। 

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, স্থানীয় সময় সোমাবার ভোর ৪টা ১৭ মিনিটে গাজিয়ানটেপ শহরে শক্তিশালী এ ভূমিকম্প হয়। এতে দেশটির রাজধানী আঙ্কারাসহ বিভিন্ন শহর ও পার্শ্ববর্তী অঞ্চলও কেঁপে ওঠে।

শক্তিশালী এই ভূমিকম্পের ফলে ধ্বসে পড়ে ভবনগুলো। ধ্বংসস্তূপে হন্যে হয়ে স্বজনদের খুঁজছেন মানুষ। কেউবা আহতদের উদ্ধারের পর ছুটছেন হাসপাতালের পথে। হাসপাতাল ও ধসে পড়া ভবনগুলোর সামনে স্বজনদের কান্না আর আহাজারি চলছে।

এই প্রাকৃতিক বিপর্যয়কে ‘ট্র্যাজেডি’ অ্যাখ্যা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান। টুইট করে তিনি ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়ে বলেন, ' সম্মিলিত প্রচেষ্টায় এই দুর্যোগ কাটিয়ে উঠবো আমরা'। তিনি নিহতদের পরিবারের প্রতি শোক এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন।

এরদোগান আশা প্রকাশ করে বলেন, 'আমরা  যত দ্রুত সম্ভব আরো প্রাণহানি এড়িয়ে এই বিপর্যয় কাটিয়ে উঠবো।'

তিনি আরও বলেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় তাৎক্ষণিক অনুসন্ধান ও উদ্ধারকারী দল পাঠানো হয়েছে এবং বিভিন্ন ইউনিট সতর্ক রয়েছে।

Post a Comment

Previous Post Next Post

Contact Form