ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে দুইদিন-ব্যাপী অর্থনৈতিক গবেষণা সম্মেলন অনুষ্ঠিত

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি টেকসই সরবরাহ ব্যবস্থাপনার ওপর দুই দিনের গবেষণা সম্মেলনের আয়োজন করেছে। বিশেষজ্ঞরা জলবায়ু সংকট মোকাবেলায় উদ্ভাবন এবং বৈশ্বিক সহযোগিতার ভূমিকা নিয়ে আলোচনা করেন।

3rd EWU Conclave Exploring Solutions for Climate Change
প্রফেসর অ্যালান সি. ম্যাককিনন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে দুই দিনের গবেষণা সম্মেলনে  টেকসই সরবরাহ ব্যবস্থাপনা এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় এর ভূমিকা নিয়ে  মূল বক্তব্য দেন। ছবি: মহিউদ্দিন


ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগ "৩য় ইস্ট ওয়েস্ট ইকোনমিক্স রিসার্চ কনক্লেভ ২০২৪" শিরোনামে দুইদিন-ব্যাপী গবেষণা সম্মেলনের আয়োজন করেছে। ০১ মার্চ শুরু হওয়া এ সম্মেলন আজ রাজধানীর আফতাবনগরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সমাপ্ত হচ্ছে।

এ ধরনের গবেষণা সম্মেলন তরুণ গবেষকদের অর্থনীতিবিদ ও বিশেষজ্ঞদের কাছ থেকে গবেষণা শেখা, উপস্থাপন করা, এবং প্রতিক্রিয়া পাবার সুযোগ করে দেয়।

সম্মেলনের উদ্বোধনী অধিবেশনের বিষয় ছিল "টেকসই এবং সরবরাহ ব্যবস্থাপনা"। জার্মানির কুহেনে লজিস্টিক ইউনিভার্সিটির অধ্যাপক অ্যালান সি. ম্যাককিনন মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

তিনি জলবায়ু সংকট মোকাবেলায় সরবরাহ ব্যবস্থাপনার ভূমিকা, আন্তর্জাতিক বানিজ্যের বিভিন্ন ধাপের মধ্যে ব্যবধান কমিয়ে আনার তাগিদ, সম্পদের পুনর্ব্যবহার (রি-সাইকেলিং) বৃদ্ধি এবং কম কার্বন ব্যবহারের উচ্চ খরচ কমিয়ে আনার ওপর জোর দেন।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রধান উপদেষ্টা এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর, অধ্যাপক  ফরাসউদ্দিন বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় করা বৈশ্বিক চুক্তি সবাইকে মেনে চলতে হবে। প্রাকৃতিক সম্পদের সুফল ভবিষ্যত প্রজন্মের জন্যও সংরক্ষণ করতে হবে।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক শামস রহমান জলবায়ু সংকটের কারণে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবেলায় উদ্ভাবনী ক্ষমতা কাজে লাগানোর প্রতি গুরুত্বদেন।

আলোচনায় স্বাগত বক্তব্য দেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের চেয়ারপারসন মুনতাসির চৌধুরী। দুই দিনের সম্মেলনে প্রায় ২০০ জন অংশগ্রহণকারী এবং ১৫টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়।

অনুষ্ঠানে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্যগণ, উপ- উপাচার্য, কোষাধ্যক্ষ, ডিন, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং শিক্ষার্থীরা অংশ নেন।


Post a Comment

Previous Post Next Post

Contact Form