সিভিল ইঞ্জিনিয়ারা মেগা প্রকল্প বাস্তবায়নে ভূমিকা রাখছে- আইইবি প্রেসিডেন্ট

"শুধু চাকরির পিছনে না লেগে তরুণ প্রকৌশলীদের নিজেদের উদ্যোগ গ্রহণে এগিয়ে আসতে হবে।"

আইইবি সেমিনারে তরুণ প্রকৌশলীদের সফল ক্যারিয়ার ও উদ্যোক্তা হওয়ার গাইডলাইন দেওয়া হয়েছে
আইইবি সেমিনারে তরুণ প্রকৌশলীদের সফল ক্যারিয়ার ও উদ্যোক্তা হওয়ার গাইডলাইন দিচ্ছেন অতিথিবৃন্দ। ছবি: দিনক্ষণ২৪.কম




বুধবার ঢাকায় "সফল পেশাদার সিভিল ইঞ্জিনিয়ারের কাছ থেকে শোনা এবং প্রকৌশল পটভূমি থেকে সফল উদ্যোক্তা: তরুণ প্রকৌশলীদের জন্য গাইডলাইন" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ইন্সটিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের (আইইবি) প্রকৌশল বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে IEB-এর প্রেসিডেন্ট আবদুস সবুর এমপি বলেন, "স্মার্ট বাংলাদেশ গড়তে প্রকৌশল খাতের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।" তিনি বাংলাদেশের জন্য সরকারের রূপকল্প বাস্তবায়নে প্রকৌশলীদের গুরুত্বের ওপর জোর দেন।

প্রধান বক্তা মোখলেছুর রহমান, SBAC ব্যাংকের ভাইস চেয়ারম্যান এবং BANDT গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, স্বাধীনতার পর থেকে দেশের অবকাঠামো উন্নয়নে প্রকৌশলীদের উল্লেখযোগ্য অবদান তুলে ধরেন।

"অবশ্যই তরুণ প্রকৌশলীদের ব্যবসায় উদ্যোগ গ্রহণে আগুয়ান হতে উত্সাহিত করতে হবে," তিনি মন্তব্য করেন, তরুণ পেশাদারদের নিজস্ব সুযোগ তৈরি করার সম্ভাবনার উপর জোর দিয়েছেন তিনি।

সেমিনারে তরুণ প্রকৌশলীদের প্রশিক্ষণ, ক্যারিয়ারের সম্ভাবনা এবং উদ্যোক্তা হওয়ার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। অনুষ্ঠানে খোন্দকার মঞ্জুর মোর্শেদ, ভাইস প্রেসিডেন্ট, এইচআরডি, আইইবি, এবং শাহাদাত হোসেন (শিবলু), ভাইস প্রেসিডেন্ট, এসএন্ডডব্লিউ, আইইবি সহ প্রকৌশল খাতের বিশিষ্ট ব্যক্তিরা কথা বলেন।

প্যানেল আলোচনা এবং ইন্টারেক্টিভ সেশনগুলি তরুণ প্রকৌশলীদের জন্য আব্দুল কালাম হাজারী, সেক্রেটারি জেনারেল, IEB, ইঞ্জিনিয়ারের মতো অভিজ্ঞ পেশাদারদের কাছ থেকে অন্তর্দৃষ্টি এবং দিকনির্দেশনা পাওয়ার জন্য একটি মূল্যবান প্ল্যাটফর্ম প্রদান করেছে। সৌমিত্র কুমার মুৎসুদ্দি, চেয়ারম্যান, সিভিল ইঞ্জিনিয়ারিং ডিভিশন এবং সতীনাথ বসাক, ভাইস চেয়ারম্যান, ইঞ্জিনিয়ারিং ডিভিশন, আইইবি।

সেমিনারটি পরিচালনা করেন আইইবি সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সচিব সৈয়দ শিহাবুর রহমান।

সেমিনারটি ইঞ্জিনিয়ারিংয়ে নৈতিক চর্চা এবং নিরাপত্তা প্রবিধানের গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দেয়, জনগণের আস্থা বজায় রাখার গুরুত্ব তুলে ধরে এবং কাঠামোগত ব্যর্থতার মতো বিধ্বংসী ঘটনা প্রতিরোধে সতর্ক  থাকার আহবান রেখেছে।

Post a Comment

Previous Post Next Post

Contact Form