বেসরকারি বিশ্ববিদ্যালয় পিএইচডি'র জন্য তৈরি- ইডব্লিউইউ ‘র ২৩তম সমাবর্তনে শিক্ষামন্ত্রী

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ২৩তম সমাবর্তনে শিক্ষামন্ত্রী এমফিল এবং পিএইচডি প্রোগ্রামের জন্য অনুমতির আহ্বান জানিয়েছেন।

EWU 23rd Convocation
ইডব্লিউইউ ‘র ২৩তম সমাবর্তনে শিক্ষামন্ত্রী। ছবি: মহিউদ্দিন


বুধবার ঢাকার আফতাবনগর স্পোর্টস গ্রাউন্ডে রাষ্ট্রপতির প্রতিনিধিত্ব করে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ২ হাজার ৮৬১ জন স্নাতক ও স্নাতক শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করেন। চার ব্যতিক্রমী ছাত্র স্বর্ণপদক পেয়েছে।

ইডব্লিউইউ-এর প্রধান উপদেষ্টা এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন উচ্চ শিক্ষায় বিশ্ববিদ্যালয়ের অবদান তুলে ধরেন। 

পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের প্রতি সরকারের বৈষম্যহীন অবস্থানের কথা জানিয়ে শিক্ষামন্ত্রী  জবাব দেন। তিনি EWU-এর কৃতিত্বের কথা স্বীকার করেন এবং এই ধরনের প্রতিষ্ঠানের জন্য পিএইচডি এবং এমফিল ডিগ্রি প্রদানের উপযুক্ত সময় স্বীকার করেন। তিনি মূল্যবোধ, সফট স্কিল এবং গ্লোবাল-কর্মক্ষেত্র-প্রস্তুত জ্ঞানে সজ্জিত স্নাতক তৈরি করার জন্য বিশ্ববিদ্যালয়গুলির গুরুত্বের উপর জোর দেন। 

নওফেল ভবিষ্যৎ স্নাতকদের কর্মসংস্থানের সুযোগ বাড়াতে সরকারি উদ্যোগের কথাও উল্লেখ করেন।

সমাবর্তন বক্তৃতা দেন জার্মানির কুহনে লজিস্টিক ইউনিভার্সিটির প্রফেসর অ্যালান ম্যাককিনন। তিনি বাংলাদেশের মতো দেশগুলোর মুখোমুখি হওয়া "জলবায়ু অবিচারের" সমস্যাটি মোকাবেলা করেন এবং বিশ্বব্যাপী পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলায় সরবরাহ চেইন ব্যবস্থাপনায় দক্ষতা অর্জনের জন্য স্নাতকদের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

ইডব্লিউইউর ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন এবং তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সৈয়দ মনজুর এলাহী এবং ইডব্লিউইউর ভাইস চ্যান্সেলর প্রফেসর শামস রহমানও অনুষ্ঠানে অন্তর্দৃষ্টিপূর্ণ বক্তৃতা দেন।

অন্যান্য অংশগ্রহণকারীদের মধ্যে ট্রাস্টি বোর্ডের সদস্য, প্রো-ভাইস চ্যান্সেলর, কোষাধ্যক্ষ, ডিন, ফ্যাকাল্টি সদস্য, স্টাফ, স্নাতক এবং তাদের অভিভাবকরা অন্তর্ভুক্ত ছিলেন। 

ডিগ্রী প্রাপ্ত শিক্ষার্থীদের জন্য একটি আনন্দের উপলক্ষ ছিল ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ২৩তম সমাবর্তন।

Post a Comment

Previous Post Next Post

Contact Form