মালয়েশিয়ায় ভবন ধসে তিন বাংলাদেশি শ্রমিক নিহত

 

পেনাংয়ে একটি নির্মাণ প্রকল্পে কাজ করছিলেন শ্রমিকরা। ধসের কারণ অনুসন্ধানের জন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

মালয়েশিয়ায় ভবন ধসে তিন বাংলাদেশি শ্রমিক নিহত
মালয়েশিয়ায় ভবন ধসের চিত্র। ছবি সংগৃহীত


মালয়েশিয়ার একটি নির্মাণাধীন ভবন ধসে পড়ায় মঙ্গলবার রাতে তিন বাংলাদেশি শ্রমিক নিহত এবং দু'জন আহত হয়েছেন। ঘটনাটি মালয়েশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য পেনাংয়ে স্থানীয় সময় সন্ধ্যা ৭:৪৫ টার দিকে ঘটেছে।

নিহত শ্রমিকরা হলেন মোহাম্মদ মোক্কাদেস আলী, মোহাম্মদ সাইফুল ইসলাম এবং এমডি আহদ আলী। তিনজনই বাংলাদেশের বিভিন্ন জেলার বাসিন্দা এবং পেনাংয়ে একটি নির্মাণ প্রকল্পে কাজ করছিলেন।

আহত দুই শ্রমিককে পেনাং হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং তারা স্থিতিশীল অবস্থায় রয়েছে বলে জানা গেছে।

মালয়েশিয়ায় বাংলাদেশ হাই কমিশন নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছে এবং আহত শ্রমিকদের সব ধরনের সহায়তা প্রদান করছে। উচ্চ কমিশনও মালয়েশিয়ার কর্তৃপক্ষের সাথে আলোচনা করে ধসের কারণ অনুসন্ধান করছে।

এই মর্মান্তিক ঘটনাটি কর্মক্ষেত্রের নিরাপত্তা বিধিগুলির গুরুত্ব এবং এই বিধিগুলির কঠোর প্রয়োগের প্রয়োজনীয়তাকে তুলে ধরে। এটি বিশ্বব্যাপী অভিবাসী শ্রমিকদের মুখোমুখি হওয়া ঝুঁকিগুলির একটি অনুস্মারকও।

বাংলাদেশ হাই কমিশন মালয়েশিয়ায় সকল বাংলাদেশি শ্রমিকদেরকে কাজে নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার আহ্বান জানায়।

মালয়েশিয়ায় বাংলাদেশ হাই কমিশনের এক কর্মকর্তা জানান, ঘটনার পরপরই তারা ঘটনাস্থলে পৌঁছেছিলেন। নিহতদের পরিবারের সাথে যোগাযোগ করা হয়েছে এবং তাদেরকে সব ধরনের সহায়তা প্রদান করা হচ্ছে।

তিনি বলেন, ধসের কারণ অনুসন্ধানের জন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তের রিপোর্টের পরই এ সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

মালয়েশিয়ায় কর্মরত বাংলাদেশি শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করা জরুরি বলে মনে করেন শ্রম মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা। তিনি বলেন, কর্মক্ষেত্রে নিরাপত্তা বিধির কঠোর প্রয়োগের মাধ্যমে এই ধরনের দুর্ঘটনা প্রতিরোধ করা সম্ভব।

তিনি বলেন, মালয়েশিয়ায় কর্মরত বাংলাদেশি শ্রমিকদেরকেও সচেতন হতে হবে এবং কর্মক্ষেত্রে নিরাপত্তা বিধি মেনে চলতে হবে।

Post a Comment

Previous Post Next Post

Contact Form