নোবেল জয়ী ইউনূস মস্কো ফিন্যান্সিয়াল ইউনিভার্সিটির আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ডের চেয়ারম্যান

ফিন্যান্সিয়াল ইউনিভার্সিটি, 3,000 একাডেমিক স্টাফ নিয়ে রাশিয়ার শীর্ষ পাঁচটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে অবস্থান করে।



নোবেল শান্তি পুরস্কার বিজয়ী মুহাম্মদ ইউনূস রাশিয়ান ফেডারেশন সরকারের অধীনে মস্কোর আর্থিক বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হয়েছেন।

23 নভেম্বর একটি উচ্চ-পর্যায়ের কৌশলগত বৈঠকের পর এই ঘোষণা করা হয়, যেখানে ডক্টর ইউনুস, বিশ্ববিদ্যালয়ের রেক্টর প্রফেসর স্ট্যানিস্লাভ প্রোকোফিয়েভ এবং অন্যান্য সহকর্মীরা ভবিষ্যতের সহযোগিতা নিয়ে আলোচনা করেন।

ফিন্যান্সিয়াল ইউনিভার্সিটি, 3,000 একাডেমিক স্টাফ নিয়ে রাশিয়ার শীর্ষ পাঁচটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে, এই সভাটি আয়োজন করে। ড. ইউনুস, সামাজিক ব্যবসায় তার অবদানের জন্য পরিচিত, এর আগে বিশ্ববিদ্যালয়ে একটি বক্তৃতা দিয়েছিলেন, সামাজিক ব্যবসায়িক নীতির উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি নতুন সভ্যতা তৈরি করার এবং তিনটি শূন্য লক্ষ্য - শূন্য নেট কার্বন নির্গমন, শূন্য সম্পদ ঘনত্ব এবং শূন্য বেকারত্ব।

ইন্টারন্যাশনাল অ্যাডভাইজরি বোর্ড, একটি সুবিবেচনামূলক কলেজিয়াল সংস্থা, যার লক্ষ্য কৌশলগত উন্নয়ন, বিশেষজ্ঞ বিশ্লেষণ, এবং বিশ্ববিদ্যালয়ে একাডেমিক, গবেষণা এবং উদ্ভাবনী কার্যক্রমের সাথে সম্পর্কিত প্রস্তাবগুলির জন্য আন্তর্জাতিক দক্ষতা অর্জন করা।

বৈঠকের সময়, রেক্টর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক প্রোগ্রাম এবং ভবিষ্যতের গবেষণার দিকনির্দেশনা গঠনে বোর্ডের ভূমিকা ব্যাখ্যা করেন। ড. ইউনূসের সামাজিক ব্যবসার ধারণার প্রশংসা করে, তিনি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক প্রোগ্রামে ধারণাটিকে একীভূত করার পরিকল্পনা প্রকাশ করেন। শিক্ষার্থীদের তাদের শিক্ষাবর্ষে সামাজিক ব্যবসায়িক প্রকল্পগুলি বিকাশ এবং বাস্তবায়ন করতে উত্সাহিত করা হবে, প্রতিষ্ঠানের দ্বারা প্রদত্ত আর্থিক সহায়তায়।

সভায় প্রধান উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সভাপতি অধ্যাপক মিখাইল এসকিন্দারভ; অধ্যাপক একাতেরিনা কামেনেভা, একাডেমিক বিষয়ক ভাইস-রেক্টর; প্রফেসর কিরিল বাবায়েভ, সেন্টার ফর ইন্টারন্যাশনাল সায়েন্টিফিক অ্যান্ড এডুকেশনাল প্রজেক্টের পরিচালক; লিলিয়া প্রিখোদকো, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান; এবং মিখাইল মামুতা, রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংক অফ রাশিয়ার গ্রাহক এবং সংখ্যালঘু শেয়ারহোল্ডারদের আর্থিক পরিষেবাগুলির সুরক্ষার জন্য পরিষেবার প্রধান৷

ডঃ মুহাম্মদ ইউনূস হলেন একজন বাংলাদেশী অর্থনীতিবিদ, ব্যাংকার এবং সামাজিক উদ্যোক্তা যিনি ক্ষুদ্রঋণ উন্নয়নে এবং সামাজিক ব্যবসার ধারণার অগ্রগামী কাজের জন্য সবচেয়ে বেশি পরিচিত। তিনি গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা, বাংলাদেশের একটি ক্ষুদ্রঋণ সংস্থা যা লক্ষ লক্ষ মানুষকে দারিদ্র্য থেকে বের করে আনতে সাহায্য করেছে। তার কাজের জন্য, ডঃ ইউনূস 2006 সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন।

মস্কো ফিনান্সিয়াল ইউনিভার্সিটি (MFUA) রাশিয়ার একটি নেতৃস্থানীয় বিশ্ববিদ্যালয় যা ফিনান্স, অর্থনীতি এবং ব্যবস্থাপনায় বিশেষজ্ঞ। এটি রাশিয়ার শীর্ষ পাঁচটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে এবং 3,000 এরও বেশি একাডেমিক কর্মী রয়েছে। বিশ্ববিদ্যালয়ের একটি শক্তিশালী আন্তর্জাতিক ফোকাস রয়েছে এবং সারা বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলির সাথে অংশীদারিত্ব রয়েছে।

Post a Comment

Previous Post Next Post

Contact Form