ঘূর্ণিঝড় মিধিলিতে নিখোঁজ বাংলাদেশী জেলে ৫দিন পর উদ্ধার

 ভারতীয় জলসীমায় প্রবেশ করা হারনাথ পালকে উদ্ধার করে ভারতীয় কোস্টগার্ড

ঘূর্ণিঝড় মিধিলিতে নিখোঁজ বাংলাদেশী জেলে হারনাথ পাল উদ্ধার
উদ্ধার জেলেকে বাংলাদেশে হস্তান্তরকালে দলিলে সই করছেন উভয় দেশের কোস্টগার্ড কর্মকর্তারা। ছবি: কোস্টগার্ড থেকে সংগৃহীত


মংলা:

ঘূর্ণিঝড় মিধিলিতে নিখোঁজ বাংলাদেশী জেলে হারনাথ পালকে ভারতীয় কোস্টগার্ড উদ্ধার করে বাংলাদেশ কোস্টগার্ডের নিকট হস্তান্তর করেছে।

শনিবার দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে সৃষ্ট বৈরী আবহাওয়ায় ভাসতে ভাসতে বাংলাদেশ সমুদ্রসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় প্রবেশ করা হারনাথ পালকে উদ্ধার করে ভারতীয় কোস্টগার্ড।

হারনাথ পাল কক্সবাজার জেলার বিবিরখীল গ্রামের বাসিন্দা। গত ৫ নভেম্বর ২০২৩ কক্সবাজারের বাশঁখালী এলাকা হতে এফবি মোহনা নামক ফিশিং বোটটি ১৮ জন জেলেসহ সমুদ্রে গমন করে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে এবং গত ১৭ নভেম্বর ২০২৩ তাদের ফিশিং বোটটি বঙ্গপোসাগরে ডুবে যায়। অতঃপর সে ডুবন্ত বোটের জেরিকেন ধরে গত ২১ নভেম্বর ২০২৩, প্রায় ৫ দিন পর্যন্ত সমুদ্রে ভেসে ছিল।

এসময় তার সঙ্গীয় অন্যান্য জেলেরা সমুদ্রে হারিয়ে যায়, যারা এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে। পরবর্তীতে একটি ভারতীয় ফিসিং ট্রলার “নরেন্দ্র-২” ভারতীয় উপকূলের পারাদ্বীপ হতে ৭০ মাইল দক্ষিণ হতে তাকে উদ্ধার করে এবং গত ২৩ নভেম্বর ২০২৩ ভারতীয় কোস্ট গার্ড জাহাজ ICGS BHARAT এর নিকট হস্তান্তর করে।

এরই ধারাবাহিকতায় ভারতীয় কোস্ট গার্ড গত ২৪ নভেম্বর ২০২৩ শুক্রবার উভয় দেশের দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে উদ্ধারকৃত জেলেকে ICGS BHARAT কর্তৃক বাংলাদেশ-ভারত সমুদ্রসীমার শূন্যরেখায় বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ স্বাধীন বাংলা এর নিকট হস্তান্তর করে। উক্ত জাহাজ কর্তৃক জেলেকে প্রয়োজনীয় খাবার এবং চিকিৎসা সেবা প্রদান করেছে এবং বর্তমানে সে শারীরিকভাবে সুস্থ আছে।

উদ্ধারকৃত জেলেকে কোস্ট গার্ড পশ্চিম জোনের আওতাধীন বিসিজি বেইস মংলা এনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মংলা জনাব দিপঙ্কর দাস এর নিকট হস্তান্তর করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা দিপঙ্কর দাস বলেন, “উদ্ধারকৃত জেলেকে প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়েছে। তার পরিবারের সাথে যোগাযোগ করে তাকে তাদের কাছে হস্তান্তর করা হবে।”

Post a Comment

Previous Post Next Post

Contact Form