কিডনির সুরক্ষা: কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়

কিডনি হলো শরীরের একটি পরিশোধন যন্ত্র। এটি এমন এক গুরুত্বপূর্ণ অঙ্গ যা রক্ত থেকে বর্জ্য পদার্থ পরিশোধন করে এবং শরীরকে সুস্থ রাখতে কাজ করে। এ অঙ্গ যদি সঠিকভাবে কাজ না করে, তাহলে কি হতে পারে ভাবুন একবার।

বৃক্ক বা কিডনি ভাল না থাকলে শরীরে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। এটি ভাল রাখার জন্য পর্যাপ্ত পানি পান করতে হয়। কিডনি ভাল আছে কি না বোঝার উপায় হলো- শরীরে পানি ও লবণের ভারসাম্য ঠিক আছে কিনা তা দেখা। অঙ্গটি নষ্ট হলে আপনি এই ভারসাম্য নষ্ট হয়ে যেতে দেখবেন। প্রস্রাবের রং হলুদ ও গাড় হওয়া এবং রক্ত যাবার মত অবস্থা দেখবেন। এছাড়াও আরো কিছু লক্ষণীয় চিহ্ন রয়েছে যা দেখে বৃক্ক সমস্যা ধরা যায়। আসুন কিডনি ভাল কিনা তা জানার আরো কিছু উপায় জানি।

কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়
বৃক্ক ভালো আছে কিনা বুঝবেন যদি প্রস্রাব স্বাভাবিক ও পরিষ্কার থাকে । ছবি: স্ট্যানলি এনজি


কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়: নজর দিতে হবে ৮ বিষয়ে

শরীরের বিভিন্ন অংশে ফোলাভাব থাকতে পারে- যদি ব্যক্তির বৃক্কে সমস্যা থাকে। ফোলাভাব না থাকলে এটি ভাল আছে। আমরা বিপরীত অবস্থাটা জানতে পারি। অঙ্গটি নষ্ট হলে কি কি সমস্যা হয় তা এবার দেখব নিচে। এসব সমস্যা না থাকলে বুঝব যে কিডনি ভাল আছে।

বৃক্ক ভালো আছে কিনা তা বোঝার জন্য উপায়গুলো হলো:

  • প্রস্রাবের রঙ: স্বাভাবিক প্রস্রাবের রঙ হলো হালকা হলুদ বা স্বচ্ছ। যদি প্রস্রাবের রঙ গাঢ় হলুদ, লাল বা বাদামী হয়, তাহলে এটি কিডনি সমস্যার একটি লক্ষণ বলে ধরা হয়।
  • প্রস্রাব কতটুকু: একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে প্রতিদিন কমপক্ষে ১.৫ লিটার প্রস্রাব করা উচিত। যদি প্রস্রাবের পরিমাণ এর চেয়ে কম হয়, তাহলে এটি বৃক্ক সমস্যার লক্ষণ হতে পারে। অবশ্য কতটুকু পানি পান করা হচ্ছে সেটিও দেখা প্রয়োজন।
  • প্রস্রাবের সাথে রক্ত: প্রস্রাবে রক্ত দেখা গেলে সমস্যার কারণ কিডনি সমস্যা মনে করা হয়। অবশ্য মুত্রনালিতে টিউমার হলেও এ লক্ষণ দেখা দেয়।
  • শরীরে যদি তরল জমে: যদি সঠিকভাবে এটি কাজ না করে, তাহলে শরীরে তরল পদার্থ একত্র হয়। ফলে পা, হাত, পায়ের গোড়ালি এবং চোখ এর চারপাশ ফুলে থাকে। 
  • শ্বাসকষ্ট: যদি সঠিকভাবে বৃক্ক কাজ না করে, তাহলে শরীরে পানি ও লবণের ভারসাম্য নষ্ট হয়ে যেতে পারে। এর ফলে শ্বাসকষ্ট হয় রোগীর।
  • রক্তচাপ ঠিক না থাকা: কিডনি যদি সঠিকভাবে কাজ না করে, মাথা ঘোরে। এর কারণ রক্তচাপ কমে যাওয়া। 
  • বমি বমি ভাব: বৃক্ক যদি সঠিকভাবে কাজ না করে, তাহলে শরীরে বিষাক্ত পদার্থ জমে যেতে পারে। ফলে বমি বমি ভাব দেখা দেয়।
  • ইলেকট্রোলাইট ভারসাম্য নষ্ট: সঠিকভাবে এ অঙ্গ কাজ না করলে শরীরে ইলেকট্রোলাইট ভারসাম্য নষ্ট হয়ে যায়। ফলে খিঁচুনি দেখা দিতে পারে।

ডাক্তাররা বলেন, যদি আপনি এই লক্ষণগুলোর মধ্যে যেকোনো একটি লক্ষণ দেখেন, তাহলে অবশ্যই হসপিটালে যান। অসুখটি প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে সেটি সহজেই চিকিৎসার যোগ্য হয়। আর কিডনি রোগ শেষ পর্যায়ে পৌঁছলে তা আর চিকিৎসা করা সম্ভব হয় না। রোগী সমস্যা নিয়ে থাকেন- যতদিন তিনি বাঁচেন।


আরো পড়ুন: ওষুধ ছাড়াই ডায়াবেটিস কমানোর উপায়


বৃক্ক অসুখ প্রতিরোধের উপায়

যে কোন রোগের ক্ষেত্রেই প্রতিরোধ সবচেয়ে ভাল উপায়। সমস্যা হয়ে গেলে সেটি চিকিৎসার জন্য অনেক কষ্ট হয়, বর্তমান অস্থির যুগে টাকাও খরচ হয়।

এ রোগ প্রতিরোধের জন্য কিছু উপায় তুলে ধরছি:

  • পর্যাপ্ত পানি পান করলে কিডনি ভাল থাকে।
  • এড়িয়ে চলুন বেশি লবণযুক্ত খাবার
  • শরীরচর্চা করা ছাড়বেন না। শরীরের ওজন ঠিক রাখুন।
  • ধূমপান ও মদ্যপান নিষিদ্ধ তালিকায় রাখুন।
  • নিয়মিত ডাক্তারের চেম্বারে গিয়ে পরীক্ষা করাতে পারেন। 
  • রসুন খান, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।


বৃক্ক ক্ষতিগ্রস্থ হলে কী খাবেন আর কী খাবেন না

 রোগ

 যা খাবেন

যা খাবেন না 




বৃক্ক সমস্যা

প্রোটিন খাওয়া কমাতে হবে, তবে দিনে ১টা ডিম, দুপুর ও রাতের খাবারে ২ পিস মাছ বা মাংস, ৩ বা ৪ টেবিল চামচ ডাল খেতে পারেন।

আপেল, পেয়ারা, আঙুর, নাশপাতি, জাম, তরমুজ—এসব ফলে পটাশিয়াম তুলনামূলক কম থাকে। এগুলো পরিমাণমতো খাওয়া যাবে।

শাকসবজি সেদ্ধ করে তার জল ফেলে দিয়ে রান্না করতে হবে।



প্রোটিন জাতীয় খাবার বেশি খাওয়া যাবে না। লাল মাংস যেমন গরু-ছাগল খাওয়া কমাতে হবে।

আপনার রক্তে যদি পটাশিয়ামের মাত্রা বেশি থাকে বা বৃক্কের জিএফআর যদি ৩০–এর কম হয়, তাহলে পটাশিয়াম সমৃদ্ধ খাবার এড়াতে হবে। ডাবের পানি, কলা, খেজুর, শুকনা ফল, আলু, টমেটো, শসা, পালংশাক, ফলের রসে পটাশিয়াম এর মাত্রা বেশি থাকে।

খাবারে অতিরিক্ত লবণ দেওয়া যাবে না।

কিডনির জিএফআর ৬০–এর কম হলে দিনে ১০০০ গ্রামের বেশি ক্যালসিয়াম গ্রহণ করা যাবে না।


আরো পড়ুন: আঁচিল দূর করার উপায়


পরিশেষে বলব, যদি বৃক্ক কোন সমস্যায় আক্রান্ত হয়-তাহলে অনেক জটিলতা দেখা দেয়। কিডনি রোগ একটি গুরুতর সমস্যা হিসেবে বিবেচিতহয়। তবে এ বিপদ যদি প্রাথমিক পর্যায়ে ধরা পড়ে তা সহজেই চিকিৎসা করা যায়। তাই ডাক্তারগণ বলেন সমস্যাটি প্রতিরোধের জন্য সচেতন হওয়ার বিকল্প নেই এবং নিয়মিত ডাক্তারের কাছে গিয়ে চেকআপ করার পরামর্শও দেন তারা।

Post a Comment

Previous Post Next Post

Contact Form