রসুনের উপকারিতা: রসুন খেলে ত্বক উজ্জ্বল হয় কেন?

রসুনের উপকারিতা এত বেশি যে, রসুন খাওয়ার ব্যাপারে কোন দ্বিধা থাকা উচিত নয়। প্রতিদিন দুই কোয়া রসুন খালি পেটে খান-এতে শরীর তেজোদ্দীপ্ত থাকবে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। রসুনে আমাদের ত্বকের জন্য কোন উপকারিতা আছে কিনা সেটা নিয়ে কৌতুহল থাকতেই পারে। রসুন খেলে ত্বক ভাল থাকে।

কিন্তু রসুন খেলে ত্বক উজ্জ্বল হয় কেন? ত্বক ভালো রাখার জন্য প্রতিদিন রসুন খান, রসুনের গুণে ত্বকে বার্ধ্যকের ছাপ পড়ে না, চেহারায় কোনো দাগ থাকলে সেটি ধীরে ধীরে কমে যায়। কারণ রসুনে অন্য উপাদানের সাথে থায়ামিন ও এলিসিন নামক উপাদান রয়েছে। এজন্য রসুন একটি সুপার ফুড। রসুনের এন্টি ব্যাকটেরিয়াল গুণ ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে।

রসুনে কী কী উপাদান রয়েছে এবং রসুন খেলে ত্বকের উপকার কেন হয় তা নিচে বিস্তারিত দেওয়া হলো- 

রসুনের উপকারিতা
Image: Karolina Grabowska, Pexels

রসুন খেলে ত্বক উজ্জ্বল হয় কেন? রসুনে কী আছে?

রসুন খেলে ত্বক উজ্জ্বল হয় মূলত এর এন্টি ব্যাকটেরিয়াল গুণের জন্য। নিয়মিত রসুন খেলে মুখের দাগ দূর হয়। বার্ধক্যের ছাপ দূর হয় এবং রসুন বিভিন্ন রোগ দূর করে বলে ত্বক এর সমস্যা কমে যায়। ফলে ত্বক হয় আরো মসৃন। 

চলুন দেখি রসুনে কী কী উপাদান থাকে-

রসুনে ভিটামিন ছাড়াও থাকে সেলেনিয়াম। যা ক্যানসার প্রতিরোধে দারুণ কাজ করে। 

রসুনের মধ্যে রয়েছে এলিসিন নামে এক জরুরি ও গুরুত্বপূর্ণ উপাদান, যা ক্যানসারসহ বিভিন্ন শারীরিক সমস্যা থেকে মুক্তি দিতে পারে। এজন্য এটি সুপার ফুড।

রসুনে থাকা ভিটামিনগুলো হলো-
থিয়ামিন (ভিটামিন বি১), রিবোফ্লাবিন (ভিটামিন বি২), নায়াসিন (ভিটামিন বি৩), প্যান্টোথেনিক অ্যাসিড (ভিটামিন বি৫), ভিটামিন বি৬, এবং ফোলেট (ভিটামিন বি৯)। 


রসুনের উপকারিতা: রসুনের ওষুধি গুণ

রসুন বিভিন্ন অসুখ সারানোর জন্যই ব্যবহার হয়ে আসছে প্রাচীনকাল থেকে। চৈনিক, ব্যাবিলনীয়, মিসরীয়, গ্রিক এবং রোমান সভ্যতায় ওষুধ হিসেবে রসুন এর সুখ্যাতি ছিল বলে ইতিহাস থেকে জানা যায়।

সকালে খালি পেটে রসুন চিবানো স্বাস্থ্যের জন্য উপকারি।

রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করে রসুন। এছাড়া এটি রক্ত সঞ্চালনক্ষমতা বাড়ায়। রসুন হৃৎপিণ্ডের শক্তিবর্ধক। এটি উচ্চ রক্তচাপ কমাতেও সাহায্য করে। সংক্রমণ প্রতিরোধে।  পুরুষের যৌনক্ষমতা বাড়াতে রসুনের কদর অনেক।  
ফুসফুসের সংক্রমণ প্রতিরোধে রসুনের ভূমিকা থাকে। রক্ত পরিশোধিত করতে পারে এটি। 
শরীরে অবাঞ্ছিত ফোলা বা গোটা থাকলে রসুনে কমবে। রসুন শরীরের বিভিন্ন সেল ড্যামেজ রোধ করে এবং হাড়ের শক্তি বাড়ায়। 

নারীদের শরীরে ইস্ট্রোজেনের মাত্রায় ভারসাম্য থাকে, যাঁদের কম থাকে, রসুন খেলে তাঁদের কিছুটা বাড়ে। নারীদের মেনোপোজ হয়ে গেলেও নিয়মিত রসুন খেলে উপকার পাবেন।

অ্যাজমার জন্য রসুন উপকারী, এ ক্ষেত্রে অ্যান্টিফাঙ্গাল সক্রিয়ভাবে কাজ করে কিন্তু অ্যালার্জিক অ্যাজমা থাকলে রসুন অ্যালার্জি বাড়াতেও পারে।

কখন রসুন খাওয়া এড়িয়ে যেতে হয়?

যাদের রসুনে খুব অ্যালার্জি হয় তারা রসুন এড়িয়ে যেতে পারেন। তবে একেবারে না খাওয়া কোন ভাল কথা নয়। এ ছাড়া অস্ত্রোপচারের আগে বা পরে রসুন এড়িয়ে যাওয়ার পরামর্শই দেন বিশেষজ্ঞরা।

রসুন কীভাবে খেতে হয়: রসুন খাওয়ার নিয়ম কী?

গন্ধের জন্য রসুন খেতে না পারলে অনেকে রসুনের পাকোড়া বানিয়ে খান। মনে রাখবেন- রসুনের পাকোড়া এবং রসুন ভর্তায় কিছুটা উপকার থাকলেও আসল উপকারিতা পাওয়ার জন্য রসুন খেতে হবে কাচা এবং চিবিয়ে।

রসুন এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে এতক্ষণ আলোচনা করা হলো। রসুনের এন্টি ব্যাকটেরিয়া এবং এন্টি ফাঙ্গাল গুণ এর জন্য রসুন এক রোগ নিরাময় খাবার। স্বাস্থ্য রক্ষায় প্রাপ্তবয়স্ক ব্যক্তি এটি নিয়মিত খাদ্য-তালিকায় রাখতে পারেন। ত্বকের উজ্জ্বলতায় উপকারি হিসেবে দেশি এককোষী রসুন সবচেয়ে কার্যকর।

Post a Comment

Previous Post Next Post

Contact Form