ফ্রাংকেস্টাইন ব্যবসায়ীদের বিরুদ্ধে সরকার কঠোর নয়: ক্যাব সভাপতি

 

“ব্যবসায়ীরা এখন কম লাভে সুখ পাচ্ছে না। তাদের অতিমুনাফার সখ বাজার দরের বৃদ্ধির মূল কারণ। দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে সাধারণ মানুষ হা-হুতাশ করছে।  মূল্যস্ফীতির লাগাম টানতে সরকারকে ব্যাবসায়ীদের ব্যাপারে কঠোরহস্ত হতে হবে। কারণ ব্যবসায়ীরা ফ্রাংকেস্টাইন হয়ে গেছে।”

ক্যাব সভাপতি গোলাম রহমান ভোক্তা-অধিকার সংরক্ষণে বাজার মনিটরিং বিষয়ে ডিবেট ফর ডেমোক্রেসি’র এক ছায়া সংসদে
প্রতিযোগিতা শেষে বিজয়ী দলকে ট্রফি ও সনদপত্র প্রদান করা হয়। ছবি: সংগৃহীত


ক্যাব সভাপতি গোলাম রহমান ভোক্তা-অধিকার সংরক্ষণে বাজার মনিটরিং বিষয়ে ডিবেট ফর ডেমোক্রেসি’র এক ছায়া সংসদে বৃহস্পতিবার প্রধান অতিথির বক্তব্যে সরকারকে এ পরামর্শ দেন। বিতর্ক অনুষ্ঠানটি বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) মিলনায়তনে আয়োজিত হয়। 

গোলাম রহমান এর মতে, “ক্যাবিনেটে ৬২ শতাংশই ব্যবসায়ী। সংসদ ও সরকারে রাজনীতিবিদদের তুলনায় ব্যবসায়ীদের প্রাধান্য, তাই বাজার নীতি প্রণয়ন, বাস্তবায়ন, ও মনিটরিংয়ে সুফল নাই। দাতাদের পরামর্শে বাংলাদেশ ব্যাংক সুদের হার ও মুদ্রা বিনিময় হার বেঁধে দিলেও মূল্যস্ফীতি বেড়েই চলেছে।”

সংশ্লিষ্টদের প্রতি তিনি প্রশ্ন রাখেন,“সরকার বলছে সিন্ডিকেট নাই। কিন্তু কয়েকজন ব্যবসায়ী মিলে বাজার নিয়ন্ত্রণ করলে সেটা কি সিন্ডিকেট নয়?  কেবল বাজার দেখভালের মাধ্যমে ভোক্তাদের স্বস্তি দেওয়া সম্ভব নয়,” তিনি যোগ করেন। 


আরো পড়ুন: বাংলালিংক নাম্বার চেক কীভাবে করে?


ছায়া সংসদে সাউথইস্ট ইউনিভার্সিটির বিতার্কিকদের পরাজিত করে ঢাকা মেডিকেল কলেজের বিতার্কিকরা বিজয়ী হওয়ার গৌরব অর্জন করে। প্রতিযোগিতায় বিচারক ছিলেন সাংবাদিক মাঈনুল আলম, সাংবাদিক আবুল কাশেম, সাংবাদিক শাহ আলম খান ও সাংবাদিক কাবেরী মৈত্রেয়। 

বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান। 

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসি‘র হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, বাজার সিন্ডিকেটের কাছে শুধু ক্রেতা সাধারণ নয়, সরকারও জিম্মি হয়ে পড়ছে। বড় বড় কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর সিন্ডিকেট নিয়ন্ত্রণ না করার পিছনে সরকারের রাজনৈতিক দুর্বলতা রয়েছে। 

তিনি আরো বলেন, শুধু কাঁচামরিচ, ডিম, ডাব বিক্রেতাদের নিয়ে দাম নিয়ন্ত্রণে হুঁশিয়ারী দিলে হবে না। যেসব কর্পোরেট প্রতিষ্ঠান চিনি, ভোজ্যতেল, ডিম এবং ব্রয়লার মুরগির বাজার নিয়ন্ত্রণ করে, যাদের কারসাজিতে পাইকারি বা খুচরা ব্যবসায়ীরা সঠিক মূল্যে পণ্য পায় না সেই সকল কর্পোরেট কোম্পানিগুলোর অনিয়মের বিরুদ্ধে সরকারকে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

Post a Comment

Previous Post Next Post

Contact Form