জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলায় অধিকতর গবেষণার আহ্বান ঢাবি উপাচার্যের

ঢাকা বিশ্ববিদ্যালয়ে জলবায়ু পরিবর্তন বিষয়ক সেমিনারে উপাচার্য আখতারুজ্জামান জলবায়ু পরিবর্তন বিষয়ক গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহবান জানান। 

জলবায়ু পরিবর্তন
Photo: Pixabay, Pexels


ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সেমিনার কক্ষে রবিবার, ২৯ জানুয়ারি ২০২৩ ‘জলবায়ু পরিবর্তনজনিত বাস্তুচ্যুতদের স্থানীয়ভাবে অভিযোজনের জন্য টেকসই জীবিকার কর্মপরিকল্পনা প্রণয়ন’ শীর্ষক গবেষণা প্রকল্পের উপর এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন।

প্রকল্পের গবেষণালব্ধ ফলাফল উপস্থাপিত হয় সেমিনারে। এতে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক নুরুন নাহার হেনা, প্রকল্প পরিচালক নুরুল ইসলাম নাজেম, প্রকল্পের উপ-পরিচালক এ কিউ এম মাহবুব এবং ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান শহীদুল ইসলাম বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষক হুমায়ুন কবীর।

সভাপতির বক্তব্যে উপাচার্য আখতারুজ্জামান জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলায় অধিকতর গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহবান জানান। জলবায়ু পরিবর্তনজনিত বাস্তুচ্যুতদের স্থানীয়ভাবে অভিযোজনের উপর গুরুত্বারোপ করে বলেন, এই সেমিনারের গবেষণালব্ধ ফলাফল যথাযথভাবে বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশের দুর্যোগপ্রবণ গ্রামীন মানুষের জীবনমান বৃদ্ধি এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন বলেন, জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি প্রশমনে এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ও ব্যবস্থাপনায় বর্তমান সরকার দুর্যোগপ্রবণ গ্রামীন দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে।

সূত্র: ঢাকা বিশ্ববিদ্যালয়

Post a Comment

Previous Post Next Post

Contact Form