ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল- যেভাবে বুঝবেন

প্রচলিত ধারণা হলো- ফিক্সড ডিপোজিট করার জন্য বেছে নিতে হবে সেই ব্যাংক যা বেশি লাভ দেয়। যার লাভের পরিমাণের সাথে গোপন চার্জ  বা ফিস নেই। এছাড়া যে সঞ্চয় ভেঙ্গে ফেললে তেমন ঝামেলা হয় না।

কিন্তু বাস্তবতার নিরিখে দেখলে এর পাশাপাশি আরো কিছু বিষয় দেখতে হয়। ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল- এটি বোঝার জন্য আপনার দেখতে হবে সেই ব্যাংকের ফিক্সড ডিপজিট এর ইতিহাস। এজন্য আপনাকে অন্য কাস্টমারদের সাথে কথা বলতে হবে। যে, ফিক্সড ডিপজিট ভাংতে গেলে ব্যাংক সাথে সাথে টাকা দিতে পারে কিনা। নাকি দেরি করে বা ঘুরাতে থাকে।

ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল
বেসরকারি ব্যাংকগুলো সাধারণত রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির চেয়ে বেশি সুদের হার প্রদান করে। ছবি: আরডিএনই স্টক প্রজেক্ট


ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

আরো একটি ধারণা প্রচলিত আছে যে, বাংলাদেশে, বেসরকারি ব্যাংক এখানকার সরকারি ব্যাংকের তুলনায় ভাল মুনাফা দিতে পারে। এটির একটি সুদহার চিত্র আপনি পেয়ে যাবেন। নিচে কয়েকটির তথ্য তুলে আনা হল যা পরিবর্তনশীল।


ইসলামি ব্যাংক মুনাফা দেয়- ৬.৮৫% কিংবা আরো বেশি।

রূপালী ব্যাংক সুদ দেয়- ৭%

অগ্রণী ব্যাংক সুদ দেয়-৭%

কৃষি ব্যাংক সুদ দেয়- ৬%

সোনালি ব্যাংক সুদ দেয় ৬.৩৫%

ডাচ বাংলা ব্যাংক-৬-৭%

পদ্মা ব্যাংক-৭-৯%

প্রিমিয়ার ব্যাংক-৮%


সুতরাং, যদি আপনি সর্বোচ্চ সুদের হার পেতে চান তবে আপনি বেসরকারি ব্যাংকে ফিক্সড ডিপজিট করুন। যদি বেশি নিরাপত্তা চান আপনার আমানতের তাহলে সরকারি ব্যাংক ভাল। বেশি বছর মেয়াদী ফিক্সড ডিপজিট করলে লাভ বেশি পাওয়া যায়। সাধারণত ৩ মাস, ৬ মাস, ১ বছর, ৩ বছর, ৫ বছর, ১০ বছর, ২০ বছর মেয়াদী ফিক্সড ডিপজিট হয়। এবং ৫০হাজার, ১লাখ, ৫ লাখ, ১গ লাখ, বা ওপরে ৫ কোটি, ১০ কোটি যেকোন পরিমাণ অর্থ এ স্কিমে রাখা যায়।

যদি সঞ্চয়পত্র, পেনশন, বা বন্ডের সাথে তুলনা করেন তাহলে ফিক্সড ডিপজিট ওগুলোর চেয়ে কম লাভজনক। অবশ্য প্রতি মাসে শুরুতেই লাভ পেতে ব্যাংকেই যেতে হবে।

যেহেতু শুধুমাত্র সুদের হারের উপর ভিত্তি করে ব্যাংক নির্বাচন করা উচিত নয় এক্ষেত্রে, সেহেতু আমাদের উচিত অন্য বিষয়গুলো কী যা আমাদের জানতে হবে?


আরো পড়ুন: বাংলা সাহিত্যের এক অমূল্য সম্পদ বিদ্রোহী কবিতা


অন্যান্য বিবেচ্য বিষয়:

ব্যাংকের গ্রাহক সেবা ভালো হওয়া উচিত যাতে আপনার কোন সমস্যা হলে আপনি সহজেই সমাধান পেতে পারেন। 

  • ব্যাংকের খ্যাতি 
  • ব্যাংকের আর্থিক অবস্থা
  • ব্যাংকের গ্রাহক সেবার মান
  • ব্যাংকের শাখার নেটওয়ার্ক 
  • ব্যাংকের এটিএম বুথ ও ডিজিটাল ব্যাংকিং


ব্যাংকের শাখা ও উপশাখা, এটিএম নেটওয়ার্ক অবশ্যই বড় হওয়া উচিত যাতে আপনি সহজেই টাকা জমা করতে বা তোলাতে পারেন।


টাকা আপনার সিদ্ধান্তও আপনাকে নিতে হবে। যে ব্যাংকে স্থায়ী আমানত খুলবেন সেই ব্যাংকটি অবশ্যই একটি সুনামধন্য ব্যাংক হওয়া উচিত যা একটি শক্তিশালী আর্থিক অবস্থায় রয়েছে। ভারতে ডিসিবি ব্যাংক সবচেয়ে বেশি সুদ দেয় ফিক্সড ডিপজিট এর বিপরীতে। ব্যাংক অব আমেরিকা দেয় ৪ শতাংশ। প্রয়োজনীয়তা এবং পছন্দ অনুযায়ী একটি ভালো ব্যাংক নির্বাচন করতে আপনার সময় নিন এবং বিভিন্ন ব্যাংকের তুলনা করুন।

Post a Comment

Previous Post Next Post

Contact Form