মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা বাড়ছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

 

Monkeypox

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও এখনো মাঙ্কিপক্সের বিরুদ্ধে গণটিকা দেয়ার সুপারিশ করেনি এবং এই রোগে এখন পর্যন্ত কেউ মারা যায়নি। তবে ‘আফ্রিকার বাইরের দেশগুলো নতুন করে সংক্রমিত হওয়ার বাস্তব ঝুঁকিতে রয়েছে।

ডব্লিউএইচও বুধবার সতর্কতা জারি করে বলেছে, এই রোগ ছড়ানো দেশগুলোতে আক্রান্তের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসিস বলেছেন, শুধু পুরুষদের মধ্যে নয়, যারা পুরুষদের সাথে যৌন সম্পর্ক করে তাদের মধ্যে এই রোগের সংক্রমণ দেখা যায়।

প্রাণী থেকে মানবদেহে সংক্রমিত রোগ যাকে জুনোটিক বলা হয়। তেমনি রোগ এটি। যা আফ্রিকা নয়টি দেশের মানুষের মধ্যে স্থানীয় মহামারি হিসেবে রয়েছে। তবে গত মাসে নতুন করে অনেকগুলো দেশে বেশির ভাগ ইউরোপের দেশে রোগটি ছড়িয়ে পড়ে এবং বিশেষ করে ব্রিটেন, স্পেন পর্তুগালে রোগটি বেশি ছড়ায়।

২৯টি দেশ মাঙ্কিপক্সের রোগী পেয়েছে। রোগীদের মধ্যে কিছু নারীও রয়েছেন।

পড়ুন: নবী অবমাননার জেরে ভারতকে আরব বিশ্বের কড়া বার্তা

রোগটি কিছু দেশে ছড়িয়ে পড়লে এর ফলাফল কেমন হতে পারে তা নিয়ে বিভিন্ন দেশের স্বাস্থ্য অধিদপ্তরগুলো উদ্বিগ্ন। মাঙ্কিপক্স নিয়ে বাড়তি সতর্কতাকে কেউ অন্য চোখে দেখছেন কিনা তা এখনও বলা যাচ্ছে না।

তবে, মাঙ্কিপক্স যে অন্য রোগগুলোর মত দ্রুত ছড়িয়ে পড়ছে না। এটাই ভাল খবর। এজন্য কিছু দেশ এখনও এ বিষয়ে বিশেষ সতর্কতা জারি করে নি।

Post a Comment

Previous Post Next Post

Contact Form