কীভাবে একটি ওয়েবসাইট খোলা যায়?

 

Website Making

যেকোন বিজনেসের জন্যই আজকাল ওয়েবসাইট প্রয়োজন পড়ে। আর বিজনেসটি যদি অনলাইনভিত্তিক হয় তাহলে তো কথাই নেই। ওয়েবসাইট ছাড়া বিজনেস এক পাও এগুবে না। 

একটি ওয়েবসাইট খোলা এখন পানির মত সহজ। চলুন জানি কীভাবে একটি ওয়েবসাইট খোলা যায়?

১. ডোমেইন নেম সার্চ

প্রথমে ডোমেইন নেম সার্চ করে জেনে নিতে হবে কাঙ্ক্ষিত ডোমেইন নামটি খালি আছে কিনা। নাম খালি আছে কিনা দেখার জন্য এই লিংকটি উপকারী হতে পারে। জিজলি (xisly) ডোমেইন নেম চেক

২. ডোমেইন নেমটি রেজিস্ট্রেশন 

টাকা দিয়ে ডোমেইন ক্রয়ের জন্য ওপরের জিজলি লিংকটিই যথেষ্ট। আপনি চাইলে গোড্যাডি, নেমচিপ ইত্যাদি ডোমেইন নেম রেজিস্ট্রেশন সেবা দাতা প্রতিষ্ঠানের ওয়েবসাইটও দেখতে পারেন।

 ৩. ওয়েবসাইট হোস্টিং

সাইট হোস্টিং করান এবার। সাইটকে ফ্রি হোস্ট করা যায়। তবে পরিশোধ করার ব্যাপারটি হোস্ট করা সাইটের নিয়ন্ত্রণগত স্বাস্থ্যের পক্ষে বেশ ভাল। মাসিক পেমেন্ট সিস্টেম সর্বত্র। কিছু আছে বার্ষি ক অল্প খরচের হোস্টিং। টাকা পেমেন্ট করে কম খরচে সাইট হোস্টিংয়ের জন্য জিজলি (xisly) বেশ ভাল। 

৪. সাইট প্লাটফর্ম/ফ্রেমওয়ার্ক ইনস্টল 

এই পর্যায়ের কাজটি হলো- সাইট প্লাটফর্ম/ফ্রেমওয়ার্ক হোস্টিং প্লাটফর্মে ইনস্টল করা ও তার থিম কাস্টমাইজ করা। নিজে না পারলে কোন পরিচিত সাইট ডিজাইন ও ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ারের সাহায্য নেওয়া যেতে পারে।

৫. সাইটে তথ্য বা কনটেন্ট যুক্ত করুন।

(নিজে না পারলে কম খরচে এটা করার জন্য অনেক সেবাদাতা লেখক বা তৃতীয় পক্ষ রয়েছে। তাদের কিছু অর্থ পরিশোধ করলে আপনি পেয়ে যাবেন কনটেন্ট। লেখকগণ শব্দ গুনে গুনে টাকা নেন।


ব্যস হয়ে গেল আপনার কাঙ্ক্ষিত বিজনেস ওয়েবসাইট। আপনি এ পদ্ধতিতে ব্লগও করতে পারেন। ব্লগ এর জন্য ওয়ার্ডপ্রেস সিএমএস ভাল। আজকাল অন্যান্য কাজেও এটি ব্যবহার করা হয়।


পড়ুন: কম্পিউটার প্রোগ্রামার হন বাড়িতেই: ফ্রি শেখার কৌশল


কীভাবে একটি ওয়েবসাইট খোলা যায়? এই প্রশ্নের মতই গুরুত্বপূর্ণ প্রশ্ন হলো কীভাবে স্টিই সাইটটি নিজের কাছে ধরে রাখা যায়? উত্তর হলো প্রতি বছর ডোমেইন নেম ও হোস্টিং সময়মত রিনিউ এবং কনটেন্ট আপডেট করতে হবে।

Post a Comment

Previous Post Next Post

Contact Form