কম্পিউটার প্রোগ্রামার হন বাড়িতেই: ফ্রি শেখার কৌশল (২০২২)

কম্পিউটার প্রোগ্রামার হওয়া এখন তেমন কঠিন বিষয় নয়। চেষ্টা করলেই এই চমৎকার বিষয়ে ক্যারিয়ার গড়া সম্ভব। এমনকি আপনি বাড়িতে চেষ্টা করেই কম্পিউটার প্রেগ্রামার হতে পারেন কোন শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়ার দরকার পড়বে না। 

আপনি কি প্রোগ্রামিং শিখে চমকে দিতে চান বন্ধুদের? আপনি কি আপনার ক্যারিয়ার প্রোগ্রামিংয়ে নিয়ে যেতে চান? আপনি কি কম্পিউটার প্রোগ্রামিং শিখে মজার মজার প্রজেক্ট বানাতে চান, গেমস বানাতে চান কিংবা চাকুরি পেতে চান আমাজন, আলিবাবাবা, ফেসবুক কিংবা গুগলের মত বড় ব্র্যান্ডে? তাহলে নিচের কৌশলগুলো আপনার জন্য কাজে দিতেই পারে।

Computer Programming


প্রোগ্রামার হওয়ার ধাপসমূহ:

চাকুরি খোঁজার আগে আপনি প্রথমেই বেসিক কোডিং শিখুন।

আপনি বেছে নিন একটি উদ্দেশ্য যে আপনি কোন প্রোগ্রামিং ভাষায় দক্ষ হবেন। তাহলে আপনার অর্ধেক কাজ হয়ে যাবে। যেমন আপনি যদি পাইথন প্রোগ্রামিং শিখতে চান তাহলে আপনার লক্ষ্য ঠিক হয়ে গেল।

এবার আপনি পাইথন কোডিংয়ের বেসিক অংশটা শিখে নিন। অনলাইনে টিউটোরিয়াল পাবেন। ডব্লিউ থ্রি স্কুলস এই ক্ষেত্রে আপনার সহায়ক হতে পারে। সেখানে পাইন কোডিং আছে। এমনকি সেখানে আপনি শেখার সাথে সাথে প্র্যাকটিসটাও করতে পারবেন।

এরপর আপনার কাজ হবে কিছু ছোট ছোট প্রজেক্ট নিয়ে কাজ করা। যেগুলো কপি করার মত। আপনি ইউটিউবের সাহায্যও পাবেন এই ক্ষেত্রে। অনেক পাইথন কোডার সেখানে মজার মজার ভিডিও দিয়ে থাকেন।

তারপর আপনি পাইথন কোডিংগুলো আবার শিখুন প্রথম থেকে। এটি করলে আপনি ভুলে যাওয়া বিষয়গুলো মনে করতে পারবেন।

এবার একটি ফ্রেমওয়ার্ক শিখুন। যেমন জেঙ্গো ফ্রেমওয়ার্ক শিখে আপনি ওয়েবসাইটে কোড রান করতে পারবেন।

তারপর আগে থেকে এইচটিএমএল -সিএসএস জাভাস্ক্রিপ্ট না জানলে একটু জেনে নিন। খুব সহজ। অবশ্য জাভাস্ক্রিপ্টের বেসিক শেখার পর তার পরবর্তী ধাপ খুব সহজ নয়।

রিঅ্যাক্ট জে এস শিখে নিতে পারেন।

পড়ুন: ই-সিম ব্যবহারযোগ্য হ্যান্ডসেট মডেলগুলো

আপনার কোডার  হওয়ার পথ খুলে যাবে যদি একটি ইন্টারর্নশিপ পেয়ে যান।


Post a Comment

Previous Post Next Post

Contact Form