বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উন্নতি

বাংলাদেশে ১0৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। তার মধ্যে একটিও এখনও পর্যন্ত সরকারি বিশ্ববিদ্যালয়ের চেয়ে ভাল তো দূরে থাক কাছাকাছিও যেতে পারে নি। কেন?

অবকাঠামো, বেতন কাঠামো, শিক্ষা কোন দিক দিয়েই উন্নতি করার লক্ষণ দেখা যায় না বেসরকারি বিশ্ববিদ্যালয়ে। কবে ঠিক হবে এই বিশ্ববিদ্যালয়গুলো?

কেউ কি পদক্ষেপ নিবে? কোনদিন বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্ববিদ্যালয়ে হয়ে উঠার জন্য?

private university


বেসরকারি বিশ্ববিদ্যালয় কি শিক্ষা-বাণিজ্য কেন্দ্র হতে পারে?

কখনোই না। একটি বিশ্ববিদ্যালয় হোক সেটা পাবলি কি নন-গভমেন্ট তা কখনো বিজনেস সেন্টার হতে পারে না। শিক্ষাকে পণ্য করা উচিত নয়। টাকার বিনিময়ে শিক্ষা এটা সভ্য সমাজের নিয়মের বাইরের বিষয়। শিক্ষা লাভের অধিকার যেকোন শিক্ষা পেতে চায় এমন শিক্ষার্থীর অধিকার। কিন্তু আমরা এখন দেখছি যে টাকা যার শিক্ষাও তার।

বেসরকারি বিশ্ববিদ্যালয় ভাল বিজনেসও তো নয়

একটি বিজনেস যখন চলে তখন তার পণ্যটির গুণগত মান ঠিক রাখতে হয়। বিজনেসের নিয়ম কানুন মেনে চলে। কর্ম ীদের দেনা পাওনার বিষয়গুলো ঠিক থাকে। অথচ বিশ্ববিদ্যালয়গুলো ব্যক্তিমালিকানায় দেওয়া হলেও, সেগুলো বিজনেস হলেও সেগুলোর কর্র্মীদের শ্রম আইন অনুসারে চালানো হয় না। সুবিধা নেওয়ার সময় হয় কিছুটা। দেওয়ার বেলায় নয়। আবারো বলছি যে শিক্ষা কখনো ওই নিয়মে চলতে পারে না। আজব ব্যাপার হলো এখানে কোন নিয়মই নেই।


বেসরকারি বিশ্ববিদ্যালয় কবে উন্নতি করবে?

উন্নতি করতে পারবে যদি শিক্ষা আইন-পলিসির নতুন বিন্যাস ঘটে। বেসরকারি বিশ্ববিদ্যালয়  এর ফান্ড গঠন স্বচ্ছ ও জনঅংশগ্রহণমূলক উদ্যোগ হয়। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন সরকারি বিশ্ববিদ্যালয়ের মতই হয়। আলাদা বা বৈষম্যমূলক না হয়।

Post a Comment

Previous Post Next Post

Contact Form