ঘরে জিলাপি বানানো সহজ

জিলেভি বা জিলেপি খুব সুস্বাদু মিষ্টান্ন। ভারতীয় উপমহাদেশের জনপ্রিয় জল খাবার। সাধারণ সময়ে যেমন করেই খাওয়া হোক না কেন উৎসবে এর ব্যবহার অন্যরকম। মসজিদে বা অন্যান্য স্থানে ধর্মীয় অনুষ্ঠানে তাবারুক হিসেবে দেয়া হয়।  

এছাড়া এটি মুসলমানদের পবিত্র রমাদান মাসে ইফতারিতে মুড়ি ও ছোলার সাথে খাওয়ার প্রচলনও রয়েছে। এটি দোকানে কিনতে পাওয়া যায়। জিলাপি এখন বাড়িতেও ভেজে   খেতে পারবেন এই পোস্ট টি পড়ার পর। জিলাপি এবার ভাজুন ময়দা দিয়ে এবং অন্যান্য উপাদান মিশিয়ে। এবার জিলাপি ভাজার নিয়ম দেখুন-


জিলাপি ভাজতে কী কী লাগবে?

ময়দা (১ কাপ)

পানি (পরিমাণ মত)

ভোজ্য তেল

চিনি/ গুড়

সুতি কাপড়


শিরা তৈরির নিয়ম

পানি ও চিনি/গুড় একসঙ্গে কড়াইতে নিয়ে চুলোয়  দিন। ঘন হয়ে এলেই হয়ে যাবে জিলাপির শিরা। 


কীভাবে বানাবেন জিলাপি

প্রথমে ময়দার সাথে পানি ভাল করে মিশিয়ে নিতে হবে। কমপক্ষে ৫ মিনিট ধরে। 

পরিমাণমত তেল নিতে হবে কড়াইতে। ডুবো তেলে ভাজতে হবে। নতুন পরিষ্কার সুতি কাপড়ের নিচে একটু ফুটো করে তাতে ভরে পেঁচিয়ে পেঁচিয়ে কড়াইয়ের তেলে জিলাপির আকার দিন। গরম হয়ে গেলে ভাজা ময়দার আকার উঠিয়ে সাথে সাথে চিনি বা গুড়ের শিরায় ঢালুন।

jalebi


জিলাপি সংরক্ষণ

জিলাপি বানানোর পর সেটাকে অনায়াসেই ফ্রিজে রেখে অন্তত ৭ দিন ধরে খেতে পারেন। ফ্রিজের বাইরে ২দিন ভাল থাকতে পারে। তবে পিঁপড়া, মশা-মাছি, তেলাপোকা ও অন্যান্য কিট-পতঙ্গের আক্রমণ থেকে বাঁচাতে ঢেকে রাখা প্রয়োজন।

জিলাপি ইংরেজি কী?

জিলাপি’র ইংলিশ নাম পশ্চিমা বিশ্বে নেই। কারণ তাদের দেশে এই খাবারটি এভাবে তৈরি হয় না। তবে জিলাপির কাছাকাছি একটি খাবারেরইংরেজি নাম Sweet Pretzel. তাই জিলাপি’র ইংরেজি Sweet Pretzel.

তবে অনেকে জিলাপির ইংরেজি নাম jilapi বা zilapi কিংবা Zalebi বলেন।

জিলাপি একটি বাংলাদেশি কিংবা ইন্ডিয়ান মিষ্টান্ন বা মিষ্টি জাতীয় খাবার। জিলাপি খেতে গোলাপ রসগোল্লা’র মত না হলেও বেশ সুস্বাদু।কারণ এটি মচমচে।

Post a Comment

Previous Post Next Post

Contact Form