আইস প্ল্যান্টে যখন প্রথম ফুল হয়

 

আইস প্ল্যান্টে (Ice Plant) এ ফুল ফুটেছে। দেখতে খুবই সুন্দর। বসন্তের মাঝামাঝি এই ফুল বাতাসে দোল খায়। বাড়ান্দায় লতায় বসে থাকে। দেখতে দারুন লাগে। 

Ice Plant

আইস প্লান্ট কে বেবি সান-রোজ বলা হয় এর বৈশিষ্ট্যর জন্য, কারণ হলো এই ফুলের উপর সূর্যের আলো না পড়া পর্যন্ত ফুল ফুটে না। বাহারি রঙের হয়ে থাকে এই গাছের ফুল, তার মধ্যে লাল, গোলাপি, হলুদ, সাদা, বেগুনি অন্যতম। এর ছোট ফুল দেখতে বেশ আকর্ষণীয় হয়। 

দেখুন: ৪২ ফুট নখ নিয়ে মার্কিন নারীর বিশ্বরেকর্ড

আইস প্লান্ট যখন আরো বড় হলো-তখন দেখতে এমন হয়- ঠিক ছড়ানো ফুল। পূর্ণ বয়ষ্ক হবার আগে তেজোদীপ্ত যুবক আইস প্লান্ট ফুল।

Ice Plant


রাতে চাঁদের আলোয় দেখছি আইস প্লান্ট পাতা এবং ফুলের কলি। ফুলের কলি যেন আইস প্লান্টের ভাবী অতিথী। একটি সুন্দর ভোরের অপেক্ষায় চাঁদ মাথায় নিয়ে আমাদের আইস প্লান্ট গাছ।

Ice Plant at night


আইস প্লান্ট গাছে একটি হলদে ফুল। হলদে রঙের আইস প্লান্ট ফুল দূর থেকে নজরে না পড়লেও কাছাকাছি এলে দেখা যায়। এটি দেখতে চমৎকার। হালকা সবুজ পাতার সাথে দারুন ম্যাচ করে।

Ice Plant with flower


আইস প্লান্ট গাছে হলদে ফুল ও লাল ফুল একসাথে ফুটে আছে এক টবে। লাল-হলুদ আইস প্লান্ট দেখতে দারুন জোড়া। ছুঁয়ে দিতে ইচ্ছে করবে।

Ice Plant with yellow flower


ছবিতে লাল রঙ্গের ফুলটি দেখা যাচ্ছ এটি আইস প্লান্টের বাচ্চা ফুল। একেবারেই অল্পবয়সী। নতুন ফুলের ছবি এটি। এই ছবি কাল মনেও রঙিন আলো আনে। মন হয় ভাল।

Ice Plant with red flower


আইস প্লান্ট ফুলের একটি জাদুকরী বৈশিষ্ট্য হলো-এই ফুল সকালে ফোটার পর তা সন্ধ্যায় মিলিয়ে যায় বা আবার কলি হয়ে যায়। পরের দিন সকালে আবার ফুটে ওঠে। এভাবে প্রায় সপ্তাহ খানেক একটি ফুল বেঁচে থাকে।

আইস প্লান্ট গাছ

আইস প্লান্ট
ফুল ছাড়া আইস প্লান্ট



সূর্যের আলোয় পাতা চিকচিক ঝিকঝিক করে এবং গাছ থেকে পাতা ছিঁড়ে ফেলার পরও এর ভারী পাতা হওয়ার কারণে ৫থেকে ৭ দিন পাতা সতেজ থাকে।

Post a Comment

Previous Post Next Post

Contact Form