নতুন বইয়ে বাংলাদেশের অগ্রগতির নীলনকশা উন্মোচন করলেন অর্থনীতিবিদ ফরাসউদ্দিন

ফরাসউদ্দিনের সাম্প্রতিক বইতে তার যুগান্তকারী অন্তর্দৃষ্টিগুলি অন্বেষণ করুন, বাংলাদেশের অর্থনৈতিক গতিপথ এবং প্রবৃদ্ধির জন্য কৌশলগত রোডম্যাপ উন্মোচন করুন৷

বাংলাদেশের জন্য ফরাসউদ্দিনের রূপান্তরমূলক কৌশল
বই হাতে অর্থনীতিবিদ ফরাসউদ্দিন। ছবি: মহিউদ্দিন


বাংলাদেশের অগ্রগতিতে বাধা সৃষ্টিকারী গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ মোকাবেলার লক্ষ্যে একটি উল্লেখযোগ্য অগ্রগতিতে, সম্মানিত অর্থনীতিবিদ ডক্টর মোহাম্মদ ফরাসউদ্দিন তার সর্বশেষ বই "বাংলাদেশের অগ্রযাত্রায় আগামীর করণীয়" শীর্ষক একটি বিস্তৃত রোডম্যাপ উন্মোচন করেছেন।


ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল) দ্বারা প্রকাশিত, সোমবার রাজধানীতে ইউপিএল-এর সদর দফতরে বই প্রকাশ অনুষ্ঠানটি আহ্বান করা হয়। ডক্টর ফরাসউদ্দিন, তার দক্ষতার জন্য বিখ্যাত এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রধান উপদেষ্টা হিসাবে, বাংলাদেশের অগ্রগতির জন্য প্রচণ্ড বাধা হিসাবে মানি লন্ডারিং, ঋণ খেলাপি এবং মধ্যস্বত্বভোগীদের ব্যাপক প্রভাবের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলির উপর জোর দিয়েছিলেন।



একজন প্রাক্তন সরকারী আমলা হিসেবে তার বিস্তৃত অভিজ্ঞতা এবং বঙ্গবন্ধুর মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বের সাথে তার যোগসাজশের উপর ভিত্তি করে ড. ফরাসউদ্দিন এই পদ্ধতিগত চ্যালেঞ্জের কারণে বছরে আনুমানিক ৭ বিলিয়ন ডলার বাংলাদেশ থেকে বেরিয়ে যাওয়ার উদ্বেগজনক প্রবণতা তুলে ধরেন।


সিপিডি-এর বিশিষ্ট ফেলো, রওনাক জাহান, সাধারণ জনগণের জন্য এর সহজলভ্যতা এবং প্রাসঙ্গিকতা উল্লেখ করার সময় নীতিনির্ধারকদের জন্য বইটির তাৎপর্য তুলে ধরেন। ঋণ খেলাপির দীর্ঘস্থায়ী সমস্যা মোকাবেলা করে, জাহান ১৯৮০-এর দশকের জন্য বহুবিকল্পী পদক্ষেপ অভাবের জন্য দুঃখ প্রকাশ করেন।


অধ্যাপক আবুল বায়েস, একজন অবসরপ্রাপ্ত শিক্ষাবিদ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য, ড. ফরাসউদ্দিনের বইয়ে আলোচিত বিষয়গুলির বিস্তৃতির প্রশংসা করেন। উল্লেখযোগ্যভাবে, বায়েস মুদ্রাস্ফীতি রোধ করার জরুরীতার উপর জোর দিয়েছিল এবং দেশের আর্থিক স্থিতিশীলতাকে শক্তিশালী করার জন্য প্রধান অবদানকারীদের কাছ থেকে আরও কার্যকর কর সংগ্রহের জন্য সমর্থন করেছিল।

বাংলাদেশের অগ্রযাত্রায় আগামীর করণীয়
বই: বাংলাদেশের অগ্রযাত্রায় আগামীর করণীয়



একাত্তর টেলিভিশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক বাবু বইটিকে সুশাসন প্রতিষ্ঠার জন্য একটি গুরুত্বপূর্ণ সম্পদ বলে প্রশংসা করেন। তিনি একটি "অসুস্থ মুক্ত বাজার" এর ক্ষতিকারক প্রভাবগুলি নির্দেশ করেন এবং টেকসই উন্নয়ন নিশ্চিত করতে বিভিন্ন খাত থেকে অর্জনের বহিঃপ্রবাহ বন্ধ করার প্রয়োজনীয়তার উপর জোর দেন।


ইউপিএল-এর ব্যবস্থাপনা পরিচালক মাহরুখ মহিউদ্দীন, ড. ফরাসউদ্দিনের বইয়ে বর্ণিত চ্যালেঞ্জ মোকাবেলায় অবহিত বক্তৃতার মুখ্য ভূমিকা তুলে ধরে এই অনুভূতির প্রতিধ্বনি করেন।


ডক্টর মোহাম্মদ ফরাসউদ্দিনের মূল কাজ গুরুত্বপূর্ণ কথোপকথন শুরু করবে এবং অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই অগ্রগতির জন্য বাংলাদেশের সম্ভাবনা উপলব্ধি করার জন্য সমন্বিত প্রচেষ্টাকে অনুঘটক করবে।

Post a Comment

Previous Post Next Post

Contact Form