সাদেকা হালিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিযুক্ত

সাদেকা হালিম ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাবেক প্রধান তথ্য কমিশনার, বর্তমান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

সাদেকা হালিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য
 জবি’র নতুন উপাচার্য সাদেকা হালিমকে শুভেচ্ছা জানাচ্ছেন শিক্ষকরা। ছবি: সংগৃহীত


অধ্যাপক ডঃ সাদেকা হালিমকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য হিসেবে নিযুক্ত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এটি প্রথমবারের মতো কোনো নারী উপাচার্য হিসেবে নিযুক্ত হলেন। তার নিয়োগের অনুমোদন করেন রাষ্ট্রপতি মোহাম্মদ শাহাবুদ্দিন এবং শিক্ষা মন্ত্রণালয়ের একটি গেজেট বিজ্ঞপ্তিতে এ ঘোষণা করা হয়।

অধ্যাপক হালিম একজন বিশিষ্ট সমাজবিজ্ঞানী যার শিক্ষা ও সরকারি সেবায় দীর্ঘ কর্মজীবন রয়েছে। তিনি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করছেন, যেখানে তিনি ১৯৮৮ সাল থেকে শিক্ষক হিসেবে কর্মরত আছেন। তিনি কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

তাঁর শিক্ষাগত সাফল্যতার পাশাপাশি অধ্যাপক হালিম বাংলাদেশের প্রথম মহিলা তথ্য কমিশনার হিসেবেও দায়িত্ব পালন করেছেন এবং ২০১০ সালের জাতীয় শিক্ষা নীতিমালা প্রণয়ন কমিটির সদস্য ছিলেন। সামাজিক ন্যায়বিচার, লিঙ্গ সমতা এবং শিক্ষাগত উৎকর্ষের প্রতি তার অঙ্গীকারের জন্য তিনি ব্যাপকভাবে সম্মানিত।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে অধ্যাপক হালিমের নিয়োগ বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশি নারীদের জন্য উচ্চশিক্ষায় একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। তিনি এই পদে বিপুল অভিজ্ঞতা এবং দক্ষতা নিয়ে আসছেন এবং তার নেতৃত্বে বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের শীর্ষস্থানীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে তার খ্যাতি আরও উন্নত করতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে।

১৮৫৮ সালে প্রতিষ্ঠিত জগন্নাথ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ঢাকায় অবস্থিত একটি সরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি বিভিন্ন বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর প্রোগ্রামের একটি বিস্তৃত পরিসর প্রদান করে।

Post a Comment

Previous Post Next Post

Contact Form