বিজিএমইএ: বাংলাদেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিষয়ে উদ্বেগ অমূলক

বিদেশি ক্রেতারা তাদের নিজস্ব ঝুঁকি মোকাবিলায় কিছু শর্ত উল্লেখ করে থাকেন। তবে, এটি এমনভাবে ব্যাখ্যা করা উচিত নয় যে, বাংলাদেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

বিজিএমইএ উদ্বেগ জানিয়েছে নিষেধাজ্ঞার বিষয়ে


ঢাকা, ০৭ ডিসেম্বর, ২০২৩: বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের শীর্ষ সংগঠন বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) আজ এক বিবৃতিতে বলেছে, “বিদেশি ক্রেতার কাছ থেকে এলসি অনুলিপিতে বলা হয়- ‘আমরা জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ইইউ, যুক্তরাজ্যের নিষেধাজ্ঞাপ্রাপ্ত কোনো দেশ, অঞ্চল বা দলের সঙ্গে লেনদেন করব না।”

বিজিএমইএ বলছে, “নিষেধাজ্ঞার কারণে কোনো বিলম্ব, অকার্যকারিতা বা তথ্য প্রকাশের জন্য আমরা দায়বদ্ধ নই।’ এই ধারার ব্যাখ্যায় উদ্বেগ ও বিভ্রান্তি সৃষ্টি হয়েছে যে বাংলাদেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে, যা সঠিক নয়।”

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, “বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৌম দেশ। দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার কোনো কারণ নেই। বরং, বাংলাদেশ একটি শান্তিপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ দেশ। আমরা সব সময় আন্তর্জাতিক আইন ও নিয়মের প্রতি শ্রদ্ধাশীল।”

তিনি বলেন, “বিদেশি ক্রেতার এলসি অনুলিপিতে দেওয়া শর্তটি তাদের নিজস্ব নীতি ও নিয়মের অংশ। এই নীতি ও নিয়মটি বাংলাদেশের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞার ইঙ্গিত নয়। বরং, এটি একটি সাধারণ শর্ত যা বিশ্বের অন্যান্য অনেক দেশকেও প্রযোজ্য।”

ফারুক হাসান বলেন, “বিজিএমইএ সব সময় দেশের স্বার্থ রক্ষায় কাজ করে। আমরা বাংলাদেশের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা আরোপের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলব।”

Post a Comment

Previous Post Next Post

Contact Form