ব্রিটিশ রাজনীতিবিদ স্যামুয়েল ট্যারি বাংলাদেশের উন্নয়নের অভিজ্ঞতা নিতে ঢাকা সফর করেছেন

স্যামুয়েল ট্যারি ব্রিটিশ রাজনীতির একজন বিশিষ্ট ব্যক্তিত্ব, যিনি উল্লেখযোগ্য বাংলাদেশি জনসংখ্যার একটি নির্বাচনী এলাকার প্রতিনিধিত্ব করেন।

স্যামুয়েল ট্যারি ব্রিটিশ রাজনীতির একজন বিশিষ্ট ব্যক্তিত্ব
ব্রিটিশ রাজনীতির একজন বিশিষ্ট ব্যক্তিত্ব স্যামুয়েল ট্যারি এবং অন্যান্য অতিথিবৃন্দ। ছবি: সংগৃহীত


ব্রিটিশ রাজনীতিবিদ স্যামুয়েল ট্যারি বর্তমানে ইউনাইটেড ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভস ফর প্রোগ্রামড অ্যাকশনস (UDDIPAN)-এর আমন্ত্রণে চারদিনের ঢাকা সফরে রয়েছেন দেশের উল্লেখযোগ্য উন্নয়ন যাত্রা প্রত্যক্ষ করতে।

উদ্দীপন একটি বেসরকারি সংস্থা যা সারা বাংলাদেশে প্রান্তিক জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে নিবেদিত। তার সফরের সময়, Tarry UDDIPAN এর প্রকল্পগুলি অন্বেষণ করছেন এবং দেশের অগ্রগতি সম্পর্কে গভীরভাবে উপলব্ধি করার জন্য বিভিন্ন স্টেকহোল্ডারদের সাথে যুক্ত হচ্ছেন।

তার সফরের প্রথম দিনে, Tarry UDDIPAN এর দৈনিক প্রকল্প এবং সাভারের ভাকুর্তায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পরিদর্শন করেন। তার সঙ্গে ছিলেন উদ্দীপনের চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম খান এবং বোর্ড সদস্য ও আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা নাজির আলম।

উদ্দীপনের চেয়ারম্যান নজরুল ইসলাম খান বলেন, “বাংলাদেশের অর্থনীতি দ্রুত উন্নয়নশীল অর্থনীতিতে রূপান্তরিত হচ্ছে। "আমরা আত্মবিশ্বাসী যে দেশের উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অর্জনের সম্ভাবনা রয়েছে এবং উদ্দীপন একটি বেসরকারি উন্নয়ন সংস্থা হিসাবে এই যাত্রায় সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।"

তারির ঢাকা সফর সম্পর্কে উদ্দীপনের পরিচালক নাজির আলম জোর দিয়েছিলেন যে আন্তর্জাতিক প্রতিনিধি গত এক দশকে বাংলাদেশের দ্রুত উন্নয়নের অভিজ্ঞতা নিতে আগ্রহী।

"বাংলাদেশী পণ্যের ইউরোপের বাজারে একটি চিহ্ন তৈরি করার সম্ভাবনা রয়েছে," আলম বলেছিলেন। "অতিরিক্ত, উল্লেখযোগ্য বাংলাদেশী জনসংখ্যা সহ একটি বৃহৎ দক্ষিণ এশীয় সম্প্রদায়ের একটি নির্বাচনী এলাকার প্রতিনিধি হিসাবে, Tarry বাংলাদেশ এবং যুক্তরাজ্যের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।"

যুক্তরাজ্যের বাজারের জন্য ব্যাটারি এবং সোলার সলিউশনের সম্ভাব্যতা অন্বেষণ করতে ঈশ্বরদীতে রহিমআফরোজ ফ্যাক্টরি পরিদর্শন করা টেরির ভ্রমণপথ অন্তর্ভুক্ত। নবায়নযোগ্য জ্বালানি খাতে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ নিয়ে আলোচনা করতে উদ্দীপন রিনিউয়েবল এনার্জি লিমিটেড (ইউআরইএল)-এর প্রতিনিধিদের সঙ্গেও দেখা করেছেন তিনি।

তার সফর শেষ করার আগে, টেরির একটি ওয়ালটন ইলেকট্রনিক্স কারখানা পরিদর্শন করার কথা রয়েছে যাতে ইউরোপের বাজারে বাংলাদেশী প্রযুক্তির যন্ত্রপাতি সংযোগের সম্ভাবনা অন্বেষণ করা যায়। তিনি রাজধানীর এসকেএস টাওয়ারে উদ্দীপনের সিমুলেশন ল্যাব অ্যান্ড স্পেস ৩৯ উদ্বোধন করবেন।

লেবার নেতা কিয়ার স্টারমারের অধীনে পরিবহন বিষয়ক ছায়া মন্ত্রী হিসেবে, টাররি পরিবহন নীতিতে পার্টির অবস্থান গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রাজনীতি ও খেলাধুলা উভয় ক্ষেত্রেই টেরির বৈচিত্র্যময় সম্পৃক্ততা ইউকে পার্লামেন্টারি রাগবি দলের অধিনায়ক এবং চেয়ার হিসেবে তার অবস্থান এবং বাংলাদেশের জন্য সর্বদলীয় সংসদীয় গ্রুপে তার সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে আরও প্রদর্শিত হয়।

Post a Comment

Previous Post Next Post

Contact Form