বিলিয়ন ডলার কোম্পানী প্রতিষ্ঠায় বাংলাদেশি তরুণদের ব্যর্থতার কারণ জানালেন সবুর খান

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো এ ডব্লিউ এস স্টার্টআপ ডে বাংলাদেশ ২০২৩ । এর সমাপনী অনুষ্ঠানে সবুর খান বলেছেন, বিশ্বমানের একটি ইউনিকর্ন ডেভেলাপ করার জন্য  বা  একটি মিলিয়ন বা বিলিয়ন ডলার কোম্পানী  প্রতিষ্ঠার জন্য যে প্রসেস ফ্লো মেইনটেইন করতে হয় তা না করায় আমাদের ইয়াং স্টাররা একসময় হতাশ হয়ে পড়ে এবং তাদের ব্যবসাটি পটল তোলে।

বিলিয়ন ডলার কোম্পানী প্রতিষ্ঠায় ব্যর্থতা সঠিক প্রসেস ফ্লোর অভাবে- সবুর খান
অ্যামাজন ওয়েব সার্ভিসেস স্টার্টআপ ডে বাংলাদেশ ২০২৩” এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি আইসিটি সচিব সামসুল আরেফিন, ড্যাফোডিল পরিবারের চেয়ারম্যান সবুর খান, অ্যামাজন ওয়েব সার্ভিসেস এর লিডার, সলিউশন আর্কিটেকচার, স্টার্টআপস মোহাম্মদ মাহদী-উজ জামানসহ অতিথিবৃন্দ। 


সবুর খান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) প্রতিষ্ঠাতা ও ড্যাফোডিল পরিবারের চেয়ারম্যান।

তিনি প্রসেস ফ্লো মেইনটেইন বলতে বুঝিয়েছেন সঠিক আর্কিটেক্ট,  ডাটা বেইজ ব্যবহার ও সিকিউরিটি কম্প্লায়েন্স ব্যবহার করাকে। তিনি  বলেন, সে অবস্থা থেকে উত্তরণ ঘটাতেই আমরা উদ্যোগ নিচ্ছি। কারণ একটি ব্যবসাকে টেকসই করতে হলে প্রতিনিয়ত ইনোভেশন ট্র্যাক বদলে ফেলতে হয়- যা আমাদের উদ্যোক্তাদের মগজে থাকে না। এজন্য আমরা নতুন স্টার্টআপদের প্রশিক্ষণের জন্য বিভিন্ন দেশ থেকে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এক্সপার্টদের এনে হাতে-কলমে প্রশিক্ষণের ব্যবস্থা করি।

আয়োজকরা জানিয়েছেন, বাংলাদেশ এর আগে এ ধরনের হ্যান্ডস অন ট্রেনিং এর ব্যবস্থা হয়নি। এতে আমাজন ওয়েব সার্ভিসেস সরাসরি সহায়তা করছে। এখানে ১৫০ জন স্টার্টআপ পরিচালক  হাতে- কলমে শিখবে এবং এর মধ্য থেকে কমপক্ষে ৩০ জন প্রত্যেকে ১০ হাজার ডলার করে AWS এর ক্রেডিট সুবিধা পাবে।

বৃহস্পতিবার ডিআইইউ ক্যাম্পাসে আয়োজিত  দিনব্যাপী এ প্রেগ্রামে হাতে-কলমে শিখিয়ে দেয়া হয়েছে আমাজন ওয়েব সার্ভিসেস (AWS) প্ল্যাটফর্ম ব্যবহার করে কিভাবে একটি স্টার্টআপ ডিজাইন থেকে শুরু করে বিলিয়ন ডলারের কোম্পানি’তে রুপান্তর করা যায়। এর মাধ্যমে অংশগ্রহণকারীরা ক্লাউড-নেটিভ অ্যাপ্লিকেশন, পরিষেবা হিসাবে সফ্টওয়্যার, বিশ্লেষণ এবং মেশিন লার্নিংয়ের জন্য AWS প্ল্যাটফর্মের সম্ভাব্যতাকে কাজে লাগানোর বিষয়ে ব্যবহারিক জ্ঞান অর্জন করেন। এতে শিল্প বিশেষজ্ঞদের সাথে সংযোগ স্থাপনের, মূল্যবান সংযোগ গড়ে তুলতে এবং স্টার্টআপকে অসাধারণ সাফল্যের দিকে চালিত করার জন্য সরঞ্জামের সাথে নিজেকে সজ্জিত করার সুযোগ তৈরি হয়। 

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ), নলেজভেলি এবং বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড যৌথভাবে অ্যামাজন ওয়েব সার্ভিসেস (AWS) এর সহযোগিতায় কর্মশালার আয়োজন করা হয়। এর স্ট্র্যাটিজিক পার্টনার আইডিয়া ডিজাইন এন্ট্রাপ্রিনিউরশীপ একাডেমি ও এসপায়ার টু ইনোভেট (এ টু আই), গ্লোবাল এন্ট্রাপেনারশিপ নেটওয়ার্ক, এক্স এল বি সি লেভেল কনসালল্টিং, বাংলাদেশ কম্পিউটার সমিতি, বাংলাদেশ ইনোভেশান ফোরাম।  

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি সচিব সামসুল আরেফিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর সাজ্জাদ হোসেন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

আরো পড়ুন: কীভাবে জিপি ব্যালান্স চেক করা যায়?

বক্তব্য রাখেন অ্যামাজন ওয়েব সার্ভিসেস এর লিডার, সলিউশন আর্কিটেকচার, স্টার্টআপস মোহাম্মদ মাহদী-উজ জামান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বাণিজ্য ও উদ্যোক্তাবৃত্তি অনুষদের ডিন প্রফেসর মাসুম ইকবাল, এক্সএলবি-সি লেভেল কনসাল্টিং এর প্রধান নির্বাহী কর্মকর্তা ফকির আহমেদ ও ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান ও বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জহির উদ্দিন। 

আইসিটি সচিব শামসুল আরেফিন বলেন, যুগান্তকারী এ আয়োজনের মাধ্যমে বাংলাদেশের প্রযুক্তিপ্রেমী তরুণদের দক্ষ করে চাকরির সুযোগ তৈরি হলো। স্মার্ট বাংলাদেশের এডুকেশন সিষ্টেমে এটি সম্পৃক্ত করতে এবং কোর্স কারিকুলামে ঢুকাতে পারলে ভাল হবে। 


Post a Comment

Previous Post Next Post

Contact Form