দেশে দ্বিগুণ পরিমাণ সরিষা চাষ হয়েছে

সরিষা চাষে বিপ্লব ঘটতে যাচ্ছে এবং আগামী তিন বছরের মধ্যেই বছরে ভোজ্যতেল আমদানিতে কমপক্ষে ১০ হাজার কোটি টাকা সাশ্রয় হচ্ছে দেশের।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক সরিষা ফলন দেখছেন। ছবি: কৃষি মন্ত্রণালয়


ধনবাড়ি, টাঙ্গাইল: দেশে ৫০ ভাগ তেল উৎপাদনের মাধ্যমে আমদানি নির্ভরতা কমাতে তিন বছর মেয়াদি রোডম্যাপ বাস্তবায়ন করছে কৃষি মন্ত্রণালয়। প্রথম বছরেই এবার সারা দেশে দ্বিগুণ পরিমাণ সরিষা চাষ হয়েছে।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, ভোজ্যতেলের চাহিদার শতকরা ৯০ ভাগ বিদেশ থেকে আমদানি করতে হয়। এতে বছরে প্রায় ২৫ হাজার কোটি টাকা ব্যয় হয়। এটি কমে আসবে। এবার সরিষা চাষে বিপ্লব ঘটতে যাচ্ছে।


তিনি বলেন, আগামী তিন বছরের মধ্যেই আমরা বছরে ভোজ্যতেল আমদানিতে কমপক্ষে ১০ হাজার কোটি টাকা সাশ্রয় করতে পারব।
রবিবার সকালে টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলায় উন্নত জাতের সরিষার মাঠ পরিদর্শন করেন।
কৃষিমন্ত্রী বলেন, শুধু সরিষার আবাদ বৃদ্ধিই নয়, এর সাথে সাথে বৃদ্ধি পেয়েছে মৌচাষ ও মধুর উৎপাদন। অন্যদিকে, আমন ও বোরোর মধ্যবর্তী সময়ে পতিত জমিতে সরিষার আবাদ হওয়ায় ধানের উৎপাদন কমছে না, একইসঙ্গে কৃষকেরা অতিরিক্ত ফসল হিসেবে এই সরিষা পেয়ে লাভবান হচ্ছেন।
সরিষা চাষীরা যাতে সরিষার ভালো দাম পান, এ বিষয়ে সহযোগিতা করা হবে বলে জানান আব্দুর রাজ্জাক। এসময় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক শাহজাহান কবীর প্রমুখ উপস্থিত ছিলেন।


কৃষিমন্ত্রী ধনবাড়ী উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও অন্যান্য সুধীজনদের সাথে মতবিনিময় করেন।

সূত্র: কৃষি মন্ত্রণালয়

Post a Comment

Previous Post Next Post

Contact Form