কাতার ফিফা বিশ্বকাপ-২০২২ চ্যাম্পিয়ন হলো আর্জেন্টিনা

নির্ধারিত ৯০ মিনিটের খেলায় ২-২ ব্যবধানে ড্র হওয়ার পর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। লিওনেল মেসির স্বপ্ন পূরণ হলো বিশ্বকাপ জিতে।

কাতার: কাতার ফুটবল বিশ্বকাপের ফাইনাল সত্যিই ফাইনালের মতোই ছিলো। লড়াই জমে উঠেছিল দুই গ্রুপে। শ্বাসরুদ্ধকর ফাইনালে রোমাঞ্চ ছড়িয়ে অবশেষে জয় পেল আর্জেন্টিনা। ২৩ ও৩৬ মিনিটে মেসি ও ডি মারিয়ার গোলে ৭৯৭৯ মিনিট পর্যন্ত (২-০) গোলে এগিয়ে থেকে জয়ের অপেক্ষায় ছিল আর্জেন্টাইনরা।

এরপর মাত্র দুই মিনিটে ২ গোল করে ফ্রান্সকে সমতায় ফেরান কিলিয়ান এমবাপ্পে। 

শুধু থেকে টান টান উত্তেজনা। নির্ধারিত ৯০ মিনিটের খেলায় ২-২ ব্যবধানে ড্র হওয়ার পর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ে প্রথমে গোল করে (১০৮ মিনিটে) আর্জেন্টিনাকে ফের এগিয়ে নেন লিওনেল মেসি। এরপর মাত্র ১০ মিনিটের ব্যবধানে (১১৮ মিনিটে) পেনাল্টি থেকে গোল করে হ্যাটট্রিক করার মধ্য দিয়ে ফ্রান্সকে ফের সমতায় (৩-৩) ফেরান এমবাপ্পে। 

১২০ মিনিটের খেলা ৩-৩ ড্র হওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে। টাইব্রেকারে ৪-২ গোলের ব্যবধানে জিতে তৃতীয় শিরোপাা নিশ্চিত করে লিওনেল মেসির নেতৃত্বাধীন আর্জেন্টিনা। 

ফ্রান্সের জন্য এটা ছিল  চতুর্থবার বিশ্বকাপ ফাইনাল। এর আগে ১৯৯৮ সালের পর ২০১৮ সালে শিরোপা জিতে নেয় ফরাসিরা। টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়ার হাতছানি ছিল কিলিয়ান এমবাপ্পেদের।  

অন্যদিকে আর্জেন্টিনা এনিয়ে ছয়বার বিশ্বকাপের ফাইনালে খেলে। ১৯৭৮ ও ১৯৮৬ সালে চ্যাম্পিয়ন হয়েছিল লাতিন আমেরিকার এই জনপ্রিয় দল।  

রোববার, ১৮ ডিসেম্বর, ২০২২ কাতারের লুসাইল স্টেডিয়ামে লিওনেল মেসির নেতৃত্বে তৃতীয়বারের মতো শিরোপা জিতে আর্জেন্টিনা। এই জয়ের মধ্য দিয় ৩৬ বছরের শিরোপা খরা কাটাল আর্জেন্টাইনরা। 

এর আগে ১৯৩০, ১৯৯০ ও ২০১৪ সালের ফাইনালে উঠে রানার্সআপ হয় সন্তুষ্ঠ থাকে আর্জেন্টিনা।

গোল্ডেন বুট: এমবাপে, গোল্ডেন বল: মেসি।

বিশ্বকাপে সেরা গোলরক্ষকের গোল্ডেন গ্লাভ পেয়েছেন এমিলিয়ানো মার্টিনেজ। কিন্তু ভক্তরা তার এক্স রেটেড সেলিব্রেশনে বিব্রত। 

ফিফা বিশ্বকাপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা


ছবি: সংগৃহীত

Post a Comment

Previous Post Next Post

Contact Form