সিরিয়ায় স্থল হামলার হুমকি দিলেন তুর্কিয়ে প্রেসিডেন্ট এরদোগান

তুর্কিয়ে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান সিরিয়ায় স্থল হামলার হুমকি দিয়েছেন । সোমবার সিরিয়ার ভেতর থেকে ছোড়া রকেটে তুরস্কের তিন নাগরিক নিহত হওয়ার পর এরদোগান সিরিয়ায় ওই সামরিক অভিযান চালানোর হুমকি দিয়েছেন বলে বৈশ্বিক গণমাধ্যমগুলো জানিয়েছে।

এর আগে বোরবার তুরস্কের বিমানবাহিনী সিরিয়ার উত্তরাঞ্চলের কয়েকটি কুর্দি গেরিলা অবস্থানে হামলা চালায়।

ও্কই হামলার পর সিরিয়ার উত্তর্ঞ্চল থেকে তুরস্কের ভেতরে এই রকেট হামলা চালানো হলো। তুরস্কের বিমান হামলায় সিরিয়ায় ৩১ জন নিহত হয়েছেন।

গত ১৩ নভেম্বর তুরস্কের ইস্তানবুলে আত্মাঘাতী বোমা হামলায় ৬ জন নিহত ও ৮১ জন আহত হন। ওই হামলায় পিকেক নামে কুর্দি গ্যারিলাদের সংগঠন জড়িত বলে তুরস্ক দাবি করে আসছে।

এর পরই গত রোববার ইরাক ও সিরিয়ার অন্ত ৯০টি স্থানে কুর্দি গেরিলাদের আস্তানায় বিমান হামলা চালায় তুরস্ক।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোলু জানিয়েছেন, সিরিয়ার কুর্দি গেরিলা ওয়াইপিজি সোমবার তুরস্কের সীমান্তবর্তী কারকামিস শহরে এই হামলা করেছে।  

সিরিয়ার ভিতর থেকে ছোঁড়া রকেটে সোমবার তুর্কিয়ের তিন নাগরিক নিহত হয়েছে। তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছে, সিরিয়ার কুর্দি গেরিলা ওয়াইপিজি তুরস্কের সীমান্তবর্তী কারকামিস শহরে এই হামলা করেছে।  

সুলেমান সোলু বলেন, পাঁচটি রকেট নিক্ষেপ করা হয়েছে, এর মধ্যে একটি রকেট গিয়ে স্কুলে আঘাত হানে। এতে ৬ জন আহত হয়েছে যার মধ্যে দুজনের অবস্থা গুরুতর।

সিপারিয়া থেকে ছোড়া এসব রকেট দুটি বাড়ি এবং সীমান্ত পার হওয়া একটি ট্রাকের ওপর আঘাত করে। এতে স্কুলের জানালা-দরজা ভেঙে চুরমার হয়ে গেছে এবং একটি ট্রাকে আগুন লেগে গেছে।

এরদোগান


ছবি: Murat Hazar from Pixabay

Post a Comment

Previous Post Next Post

Contact Form