গণতন্ত্র বাধাগ্রস্ত করায় ১৪ জনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্র মধ্য আমেরিকার ১৪ জনের নাম ‘করাপ্ট অ্যান্ড আনডেমোক্রেটিক অ্যাক্টরস’-এর ৩৫৩ ধারার অধীনে নতুন করে নিষেধাজ্ঞা তালিকাভুক্ত করেছে। 

USA imposes sanctions against 14 people for obstructing democracy
গণতান্ত্রিক শাসনব্যবস্থাকে শক্তিশালী করতে যুক্তরাষ্ট্র আহ্বান জানায়।


গণতান্ত্রিক প্রক্রিয়া বা প্রতিষ্ঠানকে বাধাগ্রস্ত করাসহ বিভিন্ন অভিযোগে মধ্য আমেরিকার চার দেশের ১৪ জনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞাপ্রাপ্তদের মধ্যে রয়েছেন নিকারাগুয়ার ৪ জন, গুয়াতেমালার ৪, হন্ডুরাসের ৩ ও এল সালভাদোরের ৩ জন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানান। তিনি বলেন, ইউনাইটেড স্টেটস-নর্দান ট্রায়াঙ্গল এনহ্যান্সড এনগেজমেন্ট অ্যাক্টের অধীনে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। ফলে ওইসব ব্যক্তি যুক্তরাষ্ট্রের ভিসার অযোগ্য হবেন এবং যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।

মিলার বলেন, প্রশাসনের ‘রুট কজেস স্ট্র্যাটেজি’র অধীনে এই অঞ্চলে শক্তিশালী গণতান্ত্রিক শাসনব্যবস্থাকে উৎসাহিত করার ক্ষেত্রে অগ্রাধিকার রয়েছে। দুর্নীতি এবং অন্যান্য নীতিভ্রষ্ট চর্চা যা মধ্য আমেরিকার গণতন্ত্রকে খর্ব করে অস্থিতিশীলতা সৃষ্টি করছে এবং অনিয়মিত অভিবাসন সৃষ্টি করছে তার বিরুদ্ধে এসব পদক্ষেপ।

তিনি বলেন, “অধিক স্থিতিস্থাপক, সমতাভিত্তিক এবং সমৃদ্ধ অঞ্চল গড়ে তোলার জন্য গণতান্ত্রিক আদর্শকে উৎসাহিত করতে, সুরক্ষিত রাখতে এবং পুনর্বহাল করতে এল সালভাদোরে, হন্ডুরাস, গুয়াতেমালা এবং নিকারাগুয়ায় কাজ করছি আমরা।”

বিবৃতিতে আরও বলা হয়েছে, সরকারি সব নেতৃত্ব, নাগরিক সমাজ, সাংবাদিক, বেসরকারি খাত ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আমরা আহ্বান জানাই গণতান্ত্রিক শাসনব্যবস্থাকে শক্তিশালী করতে এবং দুর্নীতিকে বিদায় জানাতে আমাদের সঙ্গে যুক্ত হতে।

Post a Comment

Previous Post Next Post

Contact Form