মডেল সেশনে জাতিসংঘ কার্যক্রমের অভিজ্ঞতা লাভ শিক্ষার্থীদের

জাতিসংঘের কার্যক্রমের অভিজ্ঞতা দিতে শিক্ষার্থীদের মডেল সেশনে অংশগ্রহণ করানো হয়। যেখানে ক্লাইমেট চেঞ্জ ইস্যুর সমাধানে যৌক্তিক কার্যক্রম হাতে নেওয়ার বিষয়ে বিতর্ক হয়।

মডেল সেশনের মাধ্যমে জাতিসংঘের কার্যক্রমের অভিজ্ঞতা
মডেল জাতিসংঘ অনুষ্ঠানের সমাপনী পর্বে বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত মারি মাসদুপুই সহ অতিথিবৃন্দ। ছবি: সংগৃহীত


চার দিনব্যাপী বাংলাদেশ ইন্টারন্যাশনাল মডেল ইউনাইটেড নেশনস (BiMUN 202) শেষ হয়েছে শনিবার। এই প্রোগ্রামের বিভিন্ন মডেল সেশনে ছাত্রদের জাতিসংঘের কার্যক্রম শেখানো হয়। 

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে (এআইইউবি) প্রোগ্রামটি অনুষ্ঠিত হয়। 

পুরো ইভেন্টে ১০টি কমিটির অধিবেশন অনুষ্ঠিত হয়েছিল, যা সমাপ্তি প্লেনারির মাধ্যমে শেষ হয়েছিল এবং এর মাধ্যমে, প্রতিনিধিরা বিশ্বব্যাপী সমস্যাগুলি মোকাবেলায় বিভিন্ন রেজোলিউশন নিয়ে এসেছিলেন।

বিতার্কিকরা পরামর্শ দিয়েছে যে -জলবায়ু পরিবর্তনের সমস্যা মোকাবেলা করতে দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়াতে হবে।

অনুষ্ঠানের পরিচালক নুসরাত মিম বলেন, “বাংলাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবং নেপাল ও ভারতসহ অন্যান্য দেশের মোট ২০০টি ছাত্র দল এই অসাধারণ কর্মসূচিতে অংশ নেয়।” “এই ইভেন্টটি সক্রিয় প্রতিনিধি এবং সংগঠকদের জন্য একটি পুরস্কার প্রদান অনুষ্ঠানের মাধ্যমে সমাপ্ত হয়েছে। যেহেতু আমরা BiMUN 2023 কে বিদায় জানাচ্ছি, আমরা আশা করি বিশ্বে একটি ইতিবাচক প্রভাব ফেলবে,” তিনি যোগ করেন।

“আমরা এই অধ্যায়টি শেষ করার সাথে সাথে, গত চার দিনের আলোচনা এবং টিমওয়ার্কে BiMUN 2023-এর মাধ্যমে বন্ধুত্ব তৈরি হয়েছে এবং সমস্যাগুলি সমাধান করা হয়েছে। এটি প্রমাণ যে একসঙ্গে কাজ করা বিশ্বের সমস্যাগুলি সমাধান করতে পারে,” আয়োজকরা বলেছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত মারি মাসদুপুই। তিনি বলেছিলেন, 'শিক্ষাই সব কিছুর ভিত্তি'। তিনি আরও বলেন, বাংলাদেশের তরুণদের কাছ থেকে তিনি ইতিবাচক শক্তি পান। তিনি বাংলাদেশকে একটি সুন্দর দেশ হিসেবে দেখেন।

আরো উপস্থিত ছিলেন ইউএনওয়াইএসএ বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টিজের বর্তমান চেয়ারম্যান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক সৈয়দ সাইখ ইমতিয়াজ। তিনি একটি মডেল ইউনাইটেড নেশনস-এর অংশগ্রহণকারী এবং সংগঠক হিসেবে তার অভিজ্ঞতা এবং যাত্রা শেয়ার করেছেন। তিনি আরও বলেন, এই ধরনের অংশগ্রহণের মাধ্যমে আমরা বিশ্বের ইতিবাচক পরিবর্তনে অবদান রাখতে পারি।

এআইইউবির রেজিস্ট্রার জাহিদুল ইসলাম খান বিশেষ অতিথি হিসেবে যোগ দেন। তিনি জলবায়ু বিচার এবং অপারেশনাল কারণ সম্পর্কে কথা বলেছেন। বিশেষ করে আয়ারল্যান্ড, রাশিয়া ও ভারতের অগ্রগতির কথা উল্লেখ করেন তিনি।

Post a Comment

Previous Post Next Post

Contact Form