শেখ হাসিনার নেতৃত্বকে ভবিষ্যৎ প্রজন্ম কীভাবে দেখবে?

শেখ হাসিনা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী এবং দেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রধানমন্ত্রী। তিনি বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান এবং শেখ ফজিলাতুন্নেসা মুজিবের কন্যা। প্রাপ্তবয়স্ক হওয়ার পর থেকেই হাসিনা একজন রাজনৈতিক ব্যক্তিত্ব, এবং তিনি প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা এবং পররাষ্ট্র মন্ত্রী সহ বিভিন্ন সরকারি পদে দায়িত্ব পালন করেছেন।

শেখ হাসিনা
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি


হাসিনা ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর বাংলাদেশের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন, যেখানে তিনি বাংলা সাহিত্যে ডিগ্রি অর্জন করেন। স্নাতক হওয়ার পর শেখ হাসিনা প্রথমে শিক্ষক ও সাংবাদিক হিসেবে কাজ করেন। ১৯৭১ সালে, তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি সামরিক বাহিনীর হাতে বন্দী হন। যুদ্ধের পর, তিনি রাজনীতিতে জড়িত হন এবং তার পিতার প্রতিষ্ঠিত দল বাংলাদেশ আওয়ামী লীগে যোগদান করেন।

শেখ হাসিনার নেতৃত্ব

হাসিনা প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন ১৯৭৯ সালে । তিনি ১৯৮৬ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন এবং ১৯৯১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত তিনি বিরোধী দলের নেতা ছিলেন। ১৯৯৬ সালে, হাসিনা প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হন। তিনি ২০০১ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন, ওইবার তিনি নির্বাচনে সোচনীয়ভাবে পরাজিত হন। কারণ তার জনপ্রিয়তা নষ্ট হয়।

হাসিনা ২০০৮ সালে বিদেশী শক্তির সমর্থনে ক্ষমতায় ফিরে আসেন  বলে বিরোধীরা অভিযোগ করেন এবং তখন থেকেই তিনি প্রধানমন্ত্রী। অফিসে থাকাকালীন, তিনি অর্থনৈতিক উন্নয়ন, সামাজিক কল্যাণ এবং মানবাধিকারের দিকে মনোনিবেশ করেছেন। তিনি বাংলাদেশের প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক উন্নয়নে কাজ করেছেন।

তবে বিরোধী মত ও দলকে দমনে প্রকল্প হাতে নিয়ে হাসিনা একজন বিতর্কিত ব্যক্তিত্ব, কিন্তু তিনি আওয়ামীপন্থীদের নিকট একজন সম্মানিত নেত্রী। গণতন্ত্রের প্রতি তার প্রতিশ্রুতি রক্ষা করতে পারছেন না তিনি এবং বাংলাদেশিদের জীবন উন্নয়নে তার কাজের জন্য তিনি প্রশংসিত হচ্ছেন না। তিনি তার কর্তৃত্ববাদী প্রবণতা এবং ভারতের সাথে তার ঘনিষ্ঠ সম্পর্কের জন্য সমালোচিত হয়েছেন।


শেখ হাসিনা একজন জটিল এবং বিতর্কিত ব্যক্তিত্ব, কিন্তু তিনি নিঃসন্দেহে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ নেতাদের একজন। তিনি একজন শক্তিশালী এবং একক ক্ষমতাকেন্দ্রীক নেতা যিনি নিজস্ব পদ্ধতিতে দেশের ভবিষ্যত গঠনে চেষ্টা করেছেন।


প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার কিছু কৃতিত্ব

এখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার কিছু কৃতিত্ব রয়েছে:

  • অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নের একটি সময়ের মধ্য দিয়ে দেশকে নেতৃত্ব দিয়েছেন
  • বাংলাদেশীদের জন্য শিক্ষা ও স্বাস্থ্যসেবার সুযোগ বৃদ্ধি
  • বাংলাদেশের প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক উন্নয়নে কাজ করেছে
  • বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের যুদ্ধাপরাধীদের বিচার করা হয়েছে। 

আরো পড়ুন: শেখ হাসিনার বিশেষ ১০ উদ্যোগ। 

সমালোচনা সত্ত্বেও, হাসিনা বাংলাদেশে একজন আলোচিত রাজনৈতিক ব্যক্তিত্ব। তাকে অনেকের কাছে একজন শক্তিশালী এবং যোগ্য নেতা হিসেবে দেখা হয় যিনি দেশে স্থিতিশীলতা ও সমৃদ্ধি আনতে কাজ করলেও দুর্নীতির বিরুদ্ধে তেমন কাজ করছেন বলে বিরোধীরা মনে করেন না। জামায়াতে ইসলামী ও বিএনপি র সঙ্গে তিনি তীব্র ঘৃণার রাজনীতি শুরু করায় তার রাজনৈতিক ভবিষ্যৎ রয়েছে বলে অনেকে মনে করেন না। তবে তিনি আবার অনেকের কাছে এখনো বাংলাদেশের সেক্যুলার ভবিষ্যতের জন্য আশার প্রতীক।

Post a Comment

Previous Post Next Post

Contact Form