শিক্ষায় বিদেশি বিনিয়োগ অর্থবহ ও শিক্ষার্থীবান্ধব হতে হবে- ইউজিসি চেয়ারম্যান


অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্য সরকার বাংলাদেশের উচ্চশিক্ষা ক্ষেত্রে শিক্ষক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের  কারিগরি ও প্রযুক্তি জ্ঞান প্রদানে আগ্রহী। ইউজিসি চেয়ারম্যান বলেছেন বাংলাদেশে শিক্ষা পদ্ধতি ব্যবসায়িক উদ্দেশ্যে নয়।

ইউজিসি ও গ্লোবাল ভিক্টোরিয়া
 ভিক্টোরিয়া রাজ্য সরকারের প্রতিনিধি দল এবং ইউজিসি নেতৃবৃন্দ: ছবি: ইউজিসি

ঢাকা: অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্য সরকারের একটি প্রতিনিধি দল এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সঙ্গে উচ্চ শিক্ষায় সহযোগিতা বিষয়ক একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে ঢাকায়। মঙ্গলবার, ১৭ জানুয়ারি ইউজিসি মিটিং রুমে সভাটি অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। এসময় কমিশনের আরো কিছু সদস্যও উপস্থিত ছিলেন।  

আরো পড়ুন: অনলাইন ইনকাম: ড্রপ শিপিং করে যেভাবে ইন্টারনেটে টাকা আয় করবেন

গ্লোবাল ভিক্টোরিয়ার কমিশনার (দক্ষিণ এশিয়া) মিশেল ওয়েড তিন সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। তিনি বলেন, অস্ট্রেলিয়ার স্বনামধন্য বেশকিছু বিশ্ববিদ্যালয় রয়েছে। এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি উন্নতমানের এবং মানসম্পন্ন শিক্ষা প্রদান করে  থাকে। 

জনাব ওয়েড আরও বলেন, ভিক্টোরিয়া রাজ্য সরকার বাংলাদেশের উচ্চশিক্ষা ক্ষেত্রে শিক্ষক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের  কারিগরি ও প্রযুক্তি জ্ঞান প্রদানে আগ্রহী। 

আরো পড়ুন: এলএনজি রপ্তানি কমিয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর শহীদুল্লাহ বলেন, বিশ্বে শিক্ষা এখন বড় ব্যবসায় পরিণত হয়েছে। কিন্তু বাংলাদেশের শিক্ষা পদ্ধতি বা বিনিয়োগ ব্যবসায়িক উদ্দেশ্যে নয়। শিক্ষাকে কোন পণ্য হিসেবে না নিয়ে  এটাকে সামাজিক দায়বদ্ধতা হিসেবে গণ্য করা উচিত। 

তিনি আরও বলেন, বাংলাদেশ শিক্ষায় বিদেশি বিনিয়োগ  অর্থবহ ও শিক্ষার্থীবান্ধব সহযোগিতা প্রত্যাশা করে। 

সূত্র: ইউজিসি

Post a Comment

Previous Post Next Post

Contact Form