ইস্ট ইন্ডিয়া কোম্পানির সীমানা পিলার মিলল দিনাজপুরে

দিনাজপুরের বিরামপুরে পুরনো ইস্ট ইন্ডিয়া কোম্পানির তৈরি প্রায় দেড় ফুট উঁচু একটি সীমানা পিলার পাওয়া গেছে। 

ইস্ট ইন্ডিয়া কোম্পানির সীমানা পিলার
দিনাজপুরে ইস্ট ইন্ডিয়া কোম্পানির সীমানা পিলার। ছবি: সংগৃহীত


মঙ্গলবার সকালে ১৮১৮ সালে তৈরি এ পিলার হস্তগত করে বিরামপুর থানা পুলিশ। পুলিশ কর্মকর্তা এসআই তুহিন বাবু স্থানীয়দের বরাতে জানান, পৌর এলাকার জোলাগাড়ী গ্রামের লুৎফর রহমানের পুকুরে মাছ ধরতে গিয়ে জেলেরা সারের বস্তায় মোড়ানো একটি সীমানা পিলার তুলে আনেন। খবর পেয়ে তারা পরিত্যক্ত অবস্থায় ওই সীমানা পিলার দখল করেছে। পিলারের গায়ে ইংরেজিতে ১৮১৮ সন এবং ইস্ট ইন্ডিয়া কোম্পানি লেখা আছে। স্থানীয় লোকজনের ধারণা  কেউ স্বেচ্ছায় এটাকে পুকুরে ফেলে রেখেছে।

প্রাচীন প্রত্নতত্ত্ব হিসাবে উদ্ধার করা তামার তৈরি সীমানা পিলারের বিষয়ে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। আদালতের মাধ্যমে প্রত্নতত্ত্ব বিভাগে জমা দেওয়া হবে বলে জানান বিরামপুর থানার ওসি সুমন কুমার মহন্ত জানান।

এদিকে মঙ্গলবার দুপুরে দোশরা পলাশবাড়ি গ্রাম থেকে পাথরের তৈরি একটি শিবলিঙ্গ বসানোর পাটাতন উদ্ধার করা হয়েছে। উদ্ধারকারী কর্মকর্তা থানার এসআই মামুনুর রশিদ জানান, পৌর এলাকার দোশরা পলাশবাড়ি গ্রামের কৃষ্ণ চন্দ্রের বাড়িতে প্রাচীন পাটাতন থাকার খবরে পুলিশ সেখানে অভিযান চালায়। এ সময় কৃষ্ণ চন্দ্রের বাড়ি থেকে সাদা পাথরের তৈরি শিবলিঙ্গের পাটাতনটি উদ্ধার করা হয়।

সুমন কুমার মহন্ত জানান, প্রাচীন প্রত্নতত্ত্ব হিসাবে উদ্ধার করা ওই পাটাতনের বিষয়েও থানায় জিডি করা হয়েছে।

Post a Comment

Previous Post Next Post

Contact Form