আইসিপিসি এশিয়া ঢাকা আঞ্চলিক পর্বে আয়োজক গ্রিন ইউনিভার্সিটি

আইসিপিসি আসরের প্রাথমিক রাউন্ড আগামী ১১ ফেব্রুয়ারি অনলাইনে এবং চূড়ান্ত প্রতিযোগিতা ১১ মার্চ অনুষ্ঠিত হবে। আগামী ১১ জানুয়ারি থেকে প্রতিযোগিতার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে। চলবে ২৫ জানুয়ারি পর্যন্ত।

আইসিপিসি এশিয়া ঢাকা জিইউবি
জিইউবি সংবাদ সম্মেলন। ছবি: জিইউবি


ঢাকা: প্রোগ্রামিংয়ের অলিম্পিয়াড খ্যাত ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি) ঢাকা অঞ্চল পর্ব আয়োজন করতে যাচ্ছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ। 

সোমবার, ৯ জানুয়ারি 2023 গ্রিন ইউনিভার্সিটির সিন্ডিকেট রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যায়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির কথা বলেন।

আয়োজকরা জানান, বিশ্বখ্যাত এই প্রতিযোগিতায় প্রাথমিকভাবে বিজয়ীদের ফাইনাল পর্বের রেজিস্ট্রেশন প্রক্রিয়া ১৭-২৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে; যার মক টেস্ট ১০ মার্চ এবং চূড়ান্ত প্রতিযোগিতা ১১ মার্চ অনুষ্ঠিত হবে। প্রোগ্রামিংয়ে অংশগ্রহণে ইচ্ছুকরা অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন।  প্রতিযোগিতায় সহযোগী প্রতিষ্ঠান হিসেবে থাকছে ডিজিটাল বাংলাদেশ, বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও ইউএস-বাংলা গ্রুপ।

আইসিপিসি এশিয়া ঢাকা জিইউবি
জিইউবি সংবাদ সম্মেলন। ছবি: জিইউবি


সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, একুশ শতাব্দীর সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো প্রযুক্তিগত দক্ষতা অর্জন। আইসিপিসি প্রতিযোগিতা এ ক্ষেত্রে অবদান রাখবে বলে আমাদের বিশ্বাস। তিনি বলেন, প্রতিযোগিতায় দেশের বিভিন্ন প্রান্তের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেবেন। যারা আগামীতে স্মার্ট বাংলাদেশ গড়তে অবদান রাখার পাশাপাশি দেশের ফ্রিল্যান্সিংয়ের ক্ষেত্রেও বড় ধরনের অবদান রাখবে।

পড়তে পারেন: সরকারি কর্মকর্তাদের গৃহঋণ দিচ্ছে ব্র্যাক ব্যাংক। 

আইসিপিসি কমিটি জানায়, এবারের আইসিপিসি দেশের শীর্ষ প্রোগ্রামার ও কম্পিউটার প্রফেশনালদের সাথে খ্যাতিমান শিক্ষক ও শিক্ষাবিদদের সমন্বয়ে সাজানো হয়েছে। যাতে প্রতিযোগীরা প্রোগামিংয়ের মাধ্যমে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের সুযোগ পাশাপাশি সরকারের বিভিন্ন ক্ষেত্রেও নানাভাবে সহায়তা করবে।

তথ্যমতে, বিশ্বের প্রাচীনতম, বৃহত্তম এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রোগ্রামিং প্রতিযোগিতা ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি)। বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে প্রতিবছর এ প্রতিযোগিতা আয়োজন করে আইসিপিসি ফাউন্ডেশন। যাতে প্রতি দলে তিনজন শিক্ষার্থী নির্দিষ্ট সময়ের মধ্যে কম্পিউটার প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে বাস্তবভিত্তিক সমস্যা সমাধানের জন্য কাজ করে।

সূত্র: জিইউবি

Post a Comment

Previous Post Next Post

Contact Form