পূর্ব দোনবাস অঞ্চলে লড়াই এখন সবচেয়ে ভয়াবহ

East Donbas

 

যুদ্ধ চূড়ান্ত তীব্রতায় পৌঁছেছে। সামনে যুদ্ধের একটি ‘অত্যন্ত কঠিন’ এবং ‘দীর্ঘ’ সময়কাল রয়েছে। রাশিয়া এখনো কিয়েভ দখলের আশা ছাড়েনি। রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ কবে থামবে, তার ইঙ্গিত পাওয়া যাচ্ছে না।

পূর্ব দোনবাস অঞ্চলে লড়াই এখন সবচেয়ে ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে বলে ইউক্রেনের উপ-প্রতিরক্ষা মন্ত্রী গান্না মালিয়ার জানিয়েছেন। ফরাসি সংবাদমাধ্যম ফ্রান্স টুয়েন্টিফোর বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

সংবাদ সম্মেলনে মালিয়ার বলেন, যুদ্ধ চূড়ান্ত তীব্রতায় পৌঁছেছে। সামনে যুদ্ধের একটি ‘অত্যন্ত কঠিন’ এবং ‘দীর্ঘ’ সময়কাল রয়েছে বলেও সতর্ক করেছেন তিনি। এদিকে, কিয়েভের মেয়র ভিতালি ক্লিচকো বৃহস্পতিবার বলেছেন, রাশিয়া এখনো কিয়েভ দখলের আশা ছাড়েনি। 

বিশ্ব অর্থনৈতিক ফোরামে ক্লিচকো বলেন, এটি পরিস্কার রাশিয়া ইউক্রেনে কোনো ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে না। তারা আসলে ‘গণহত্যা’ চালাচ্ছে। 

অন্যদিকে, পূর্ব ইউক্রেনের দোনবাস অঞ্চলে সামরিক অভিযান আরও বাড়ানোর আহ্বান জানিয়েছেন পিপলস রিপাবলিকের (ডিপিআর) প্রধান ডেনিস পুশিলিন। 

এদিকে, গত ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ কবে থামবে, তার ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। এই যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতি হুমকির মুখে পড়েছে। অবিলম্বে যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে আহ্বান জানানো হচ্ছে। 


শান্তি প্রতিষ্ঠায় তুরস্ক ও বেলারুশে রাশিয়া ও ইউক্রেনের নেতারা একাধিকবার বৈঠক করলেও তাতে কার্যত কোনো ফল আসেনি। আলোচনা বর্তমানে বন্ধ রয়েছে। এই যুদ্ধের ফলে নিত্যপণ্যের দাম বেড়ে চলেছে। ফলে ইউক্রেন থেকে প্রায় ৬০ লাখ মানুষ পালিয়ে গেছেন। বহু মানুষ হতাহত হয়েছেন।

Post a Comment

Previous Post Next Post

Contact Form