সোমবার , ২৩ জুলাই ২০১৮
মূলপাতা » ফুটবল » নেপালে ভয়াবহ ভূমিকম্প, নিহত দেড় শতাধিক

নেপালে ভয়াবহ ভূমিকম্প, নিহত দেড় শতাধিক

Nepalশনিবার আঘাত হানা ভয়াবহ ভূমিকম্পে নেপালে এখন পর্যন্ত দেড় শতাধিক প্রাণহানির খবর নিশ্চিত করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার (২৫ এপ্রিল) বাংলাদেশ স্থানীয় সময় ১২টা ১১ মিনিটে নেপালের রাজধানী কাঠমান্ডুর অদূরে রিখটার স্কেলে ৭.৯ মাত্রার এই ভূমিকম্পটি আঘাত হানে। মূল কম্পনের আগে পরে অনুভূত হয় আরও বেশ কয়েকটি কম্পন।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস এর তথ্য অনুযায়ী প্রথম ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল রাজধানী কাঠমাণ্ডুর অদূরে পোখরার কাছে লামজুং। এর ২৬ মিনিট পর দ্বিতীয় এবং ৮ মিনিট পর তৃতীয় ভূমিকম্পটি আঘাত হানে। বিভিন্ন মাত্রার মোট ১৫-১৭টি কম্পন অনুভূত হয় বলে স্থানীয়দের উদ্ধৃতি দিয়ে জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

রাজধানী কাঠমান্ডু ছাড়াও নাগরকট, কোদারি ও পানাওতি সহ পুরো নেপাল জুড়েই অনুভূত হয় এই কম্পন।

ভূমিকম্পে পুরো নেপালস জুড়েই ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির খবর পাওয়া গেছে। তাৎক্ষণিকভাবে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেড় শতাধিক মৃত্যুর বিষয়টি নিশ্চিত করলেও প্রাণহানির সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভূমিকম্পে কাঠমান্ডুতে অবস্থিত একটি নয় তলা একটি ভবন ধসে এর ভেতর চার শতাধিক মানুষ চাপা পড়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

এদিকে ভূমিকম্পের পরপরই এভারেস্ট শৃঙ্গ ও আশপাশের বেশ কয়েকটি পর্বতে তুষার ধস  হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন এভারেস্টের একটি বেস ক্যাম্পে অবস্থানরত পবর্তরোহী অ্যালেক্স গ্যাভেন।

ভূমিকম্পে কাঠমান্ডুর ত্রিভূবন আন্তর্জাতিক বিমান বন্দরের রানওয়েতে ফাঁটল দেখা দেয়ায় বিমান ওঠানামা বন্ধ করে দেয়া হয়েছে। পাশাপাশি ভূমি ধস ও পাহাড় ধসে কাঠমান্ডুর সঙ্গে দেশের অন্যান্য অঞ্চলের সংযোগ রক্ষাকারী বেশ কয়েকটি সড়ক মহাসড়ক বন্ধ হয়ে গেছে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print