মঙ্গলবার , ১৭ জুলাই ২০১৮
মূলপাতা » প্রধান খবর » হজে যেতে পারছেন না ৩০ হাজার হজযাত্রী

হজে যেতে পারছেন না ৩০ হাজার হজযাত্রী

Hajjনিবন্ধন করেও এবছর ৩০ হাজার হজযাত্রী হজে যেতে পারছেন না। এসব হজযাত্রীকে ধৈর্য্য ধরে অপেক্ষা করার অনুরোধ করেছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

তিনি বলেছেন, ২০১৬ সালের হজে এসব যাত্রীদের অগ্রাধিকার দেওয়া হবে।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ অনুরোধ করেন।

নিয়ম অনুযায়ী এক লাখ এক হাজার ৭৫৮ জন প্রতিবছর হজে যেতে পারবেন। কিন্তু এবছর ৩০ হাজার বেশি হজযাত্রী হজে যাওয়ার জন্য নিবন্ধন করেছেন।

ধর্মমন্ত্রী বলেন, ২০১৫ সালে বাংলাদেশ থেকে হজে যাওয়ার জন্য নিয়্তকারী নারী ও পুরুষের সংখ্যা বেড়েছে। বিগত কয়েক বছরে হজ ব্যবস্থপনা ভালো হওয়া,  দেশের আর্থ-সামাজিক ব্যবস্থাপনার উন্নতি, বেশি সংখ্যক হজ এজেন্সি থাকা এবং হজ যাত্রীদের রেজিস্ট্রেশন চালু হওয়ায় সরকারের ওপর আস্থা তৈরি হয়েছে।

তিনি বলেন, চলতি বছর বাংলাদেশে হজ যাত্রী কোটা এক লাখ এক হাজার ৭৫৮ জন। গত কয়েক বছর ধরে এ কোটা বলবৎ ছিল। গত বছর ৮ ডিসেম্বর মন্ত্রিপরিষদ বিভাগ অনুমোদিত হজ প্যাকেজে হজ যাত্রীর কোটা ছিলো ১০ হাজার। বেসরকারি কোটা ছিলো ৯১ হাজার ৭৫৮ জন।

ধর্মমন্ত্রী আরো বলেন,পরবর্তীতে বেসরকারি হজ যাত্রীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সরকারি সাত হাজার হজ যাত্রীর কোটা বেসরকারি হজ এজেন্সিগুলোর অনুকূলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। ফলে বর্তমানে সরকারি কোটা হবে তিন হাজার এবং বেসরকারি কোটা হবে ৯৮ হাজার ৭৫৮ জন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print