শুক্রবার , ২০ জুলাই ২০১৮
মূলপাতা » স্বাস্থ্য » কোন ধরণের মাথাব্যথা মারাত্মক রোগের লক্ষণ

কোন ধরণের মাথাব্যথা মারাত্মক রোগের লক্ষণ

মাথাব্যথাকমবেশি সকলেই মাথাব্যথার সমস্যায় ভুগে থাকেন। রোদে ঘোরাঘুরি, ঠাণ্ডা-সর্দি, মাইগ্রেন সহ অন্যান্য অনেক কারণেই মাথাব্যথার সমস্যা হতে পারে। আমরা অনেকেই মাথাব্যথার সমস্যা একেবারেই অবহেলা করে থাকি। ভেবে থাকি ঘুম এবং ব্যথানাশক ঔষধ খেলেই মাথাব্যথার সমস্যা ঠিক হয়ে যাবে। হ্যাঁ, মাথাব্যথার সমস্যা এই দুটি উপায়ে ঠিক করা সম্ভব। কিন্তু যদি তা মারাত্মক কোনো রোগের লক্ষণ হয়ে থাকে তাহলে কি আপনি ভুল করছেন না? হয়তো আপনার অবহেলার কারণে মারাত্মক সমস্যাটি বেড়েই চলেছে। তাই জেনে রাখা ভালো কোন ধরণের মাথাব্যথা মারাত্মক রোগের লক্ষণ। চলুন তাহলে জেনে নেয়া যাক।

১) হুট করে শুরু হয়ে মাত্র ৬০ সেকেন্ডের মধ্যে অসম্ভব রকমের মাথাব্যথার সমস্যা শুরু হওয়া অনেক মারাত্মক একটি সমস্যা। আর এই মাথাব্যথার কারণ মস্তিষ্কে রক্তক্ষরণ, স্ট্রোক এবং অ্যানিউরিজম। সুতরাং, সাবধান। সতর্ক থাকলে বেঁচে যেতে পারে জীবন।

২) মাথায় কোনো আঘাত পাওয়ার পর থেকে মারাত্মক ব্যথা শুরু হলে তা মোটেই অবহেলা করবেন না। অনেকেই ভাবেন আঘাত পেলে ব্যথা তো করবেই, কিন্তু আপনার অবহেলার কারণে আপনি পড়তে পারেন মারাত্মক সমস্যায়। খুব সামান্য আঘাতের কারণেও অদৃশ্য ব্লিড হতে পারে যা মাথার খুলিতে চাপের সৃষ্টি করে।

৩) সকালে উঠে মাথাব্যথার সমস্যায় ভোগা এবং সেই সাথে বমি করার সমস্যা অনেক মারাত্মক একটি রোগের লক্ষণ। যদি দিন বাড়ার সাথে সাথে ব্যথা কমতে থাকে, কিন্তু হাঁটাচলা, শারীরিক পরিশ্রম, মাথা নিচু করা ইত্যাদি কাজ করার সাথে সাথে মাথাব্যথা বাড়তে থাকে তাহলে সাবধান হয়ে যান। কারণ এটি হতে পারে ব্রেইন টিউমারের লক্ষণ।

৪) সবচাইতে ভয়াবহতম মাথাব্যথার সমস্যা হচ্ছে সেলেব্রাল অ্যানিউরিজমের। মাথার সাথে এই ব্যথা গলা, ঘাড়েও অনুভূত হতে থাকে, সেই সাথে বমি, আলো সহ্য করতে না পারার সমস্যা দেখা দেয়। এই সমস্যায় যতো দ্রুত সম্ভব ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print