বৃহস্পতিবার , ১৯ এপ্রিল ২০১৮
মূলপাতা » জাতীয় » ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

মুজিবনগর দিবসঐতিহাসিক মুজিবনগর দিবস আজ। বাংলাদেশ এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে গুরুত্বপূর্ণ ও অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এ দিনে তৎকালীন মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার শপথ গ্রহণ করে। এ সরকারের নেতৃত্বে পরিচালিত হয় মুক্তিযুদ্ধ। আর অত্যন্ত সফলতার সঙ্গে মাত্র নয় মাসে দেশকে শত্রু মুক্ত করে বিজয় নিশ্চিত হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি, তাজউদ্দীন আহমেদকে প্রধানমন্ত্রী, ক্যাপ্টেন এম মনসুর আলীকে অর্থমন্ত্রী ও এইচএম কামরুজ্জামানকে স্বরাষ্ট্রমন্ত্রী করে এই অস্থায়ী সরকার গঠন করা হয়। তবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগারে বন্দি থাকায় সৈয়দ নজরুল ইসলামকে করা হয় অস্থায়ী রাষ্ট্রপতি। সেই দিনই বৈদ্যনাথতলাকে মুজিবনগর নামকরণ করে একে বাংলাদেশের অস্থায়ী রাজধানী ঘোষণা করা হয়।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এছাড়া যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের লক্ষ্যে ক্ষমতাসীন আওয়াম লীগসহ দেশের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি পালন করবে।

কেন্দ্রীয় আওয়ামী লীগের উদোগে ঢাকা ও মুজিবনগরে পৃথক কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালিত হবে। ঢাকার কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৬টায় দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন, ৭টায় ধানমণ্ডি-৩২ এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং সাড়ে ৭টায় বনানী কবরস্থানে সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমেদ ও ক্যাপ্টেন এম মনসুর আলীর ককবরে শ্রদ্ধা নিবেদন। একই সময় রাজশাহীতে এএইচএম কামারুজ্জামানের করবে শ্রদ্ধা নিবেদন।

মুজিব নগরের কর্মসূচির মধ্যে রয়েছে- সূর্যোদয়ের সঙ্গে-সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ১০টায় মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, সোয়া ১০টায় গার্ড অব অনার এবং সাড়ে ১০টায় শেখ হাসিনা মঞ্চে আলোচনা সভা। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও মুজিবনগর দিবস উদযাপন কমিটির চেয়ারম্যান মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে এতে স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল-আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখবেন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print