রবিবার , ২৪ জুন ২০১৮
মূলপাতা » টেনিস » সংখ্যালঘু ও নারী ভোটারদের বিশেষ নিরাপত্তা দিতে সিইসির নির্দেশ

সংখ্যালঘু ও নারী ভোটারদের বিশেষ নিরাপত্তা দিতে সিইসির নির্দেশ

imagesআসন্ন ঢাকা (উত্তর-দক্ষিণ) ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে সংখ্যালঘু ও নারী ভোটাররা যাতে নির্ভয়ে, নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন এ জন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদের নির্দেশনায় ইসি সচিবালয় এই বিশেষ নিরাপত্তা জোরদার করেছে।

নির্বাচন কমিশন সচিবালয়ের সহকারী সচিব রাজীব আহসান স্বাক্ষরিত নির্দেশনাটি সোমবার রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর পাঠানো হয়েছে। এ ছাড়া নির্দেশনাটি পুলিশের মহাপরিদর্শক, র‌্যাব, বিজিবি, আনসার, কোস্টগার্ডের মহাপরিচালকসহ দু’টি গোয়েন্দা সংস্থার কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, ‘ঢাকা (উত্তর-দক্ষিণ) ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ধর্ম-বর্ণ গোত্র, নারী-পুরুষ ভোটাররা যাতে স্বেচ্ছায়, সুষ্ঠুভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন; তাই এ বিষয়ে যথাযথ নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করা হল।’

নির্দেশনায় বলা হয়, ‘ঢাকা (উত্তর-দক্ষিণ) ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ধর্ম-বর্ণ গোত্র, নারী-পুরুষ ভোটাররা যাতে স্বেচ্ছায়, সুষ্ঠুভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন; তাই এ বিষয়ে যথাযথ নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করা হল।’

নির্দেশনায় জানানো হয়, ‘সংখ্যালঘু ও নারী ভোটাররা যাতে নির্ভয়ে নির্বিঘ্নে ভোট দিতে পারেন, সে জন্য ভোটের আগে ও পরে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা প্রদান করতে নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ নির্দেশনা দিয়েছেন।’

ইসি সূত্র জানায়, সিটি করপোরেশন নির্বাচনে সংখ্যালঘু ও প্রান্তিক নারীরা যাতে অবাধে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, তার ব্যবস্থা করতে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদকে চিঠি দেয় জাতীয় মহিলা পরিষদ। ওই চিঠিতে সংখ্যালঘু ও নারী ভোটারদের নিরাপত্তাসহ ১৪টি বিষয় উল্লেখ করা হয়।

এ ছাড়া দশম জাতীয় সংসদ নির্বাচন ও চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করেও দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনা ঘটে। সার্বিক বিষয় বিবেচনা করে সিইসি এ নির্দেশনা দিয়েছেন।

এ বিষয়ে ইসির সহকারী সচিব মো. রাজীব আহসান দিনক্ষণ কে বলেন, ‘সংঘ্যালঘু ভোটারদের ওপর যাতে হামলা না হয় তার ব্যবস্থা করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রধানদের চিঠি দেওয়া হয়েছে। যে কোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে এই বিশেষ নিরাপত্তার কথা বলা হয়েছে।

আগামী ২৮ এপ্রিল তিন সিটিতে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচন শান্তিপূর্ণ করতে আগামী ১৯ এপ্রিল আইনশৃঙ্খলা বাহিনীর প্রধানদের সঙ্গে বসবেন নির্বাচন কমিশন (ইসি)। এদিন সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে সেনাবাহিনীর সিদ্ধান্ত নেওয়া হবে। এ ছাড়া ওইদিন সংখ্যালঘু ভোটারদের ব্যাপারে ইসির পক্ষ থেকে বিশেষ নির্দেশনা দেওয়া হবে বলেও জানা গেছে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print