মঙ্গলবার , ১৪ আগস্ট ২০১৮
মূলপাতা » প্রধান খবর » লিবিয়ার উপকূলে জাহাজডুবি, ৪০০ যাত্রীর মৃত্যুর আশঙ্কা

লিবিয়ার উপকূলে জাহাজডুবি, ৪০০ যাত্রীর মৃত্যুর আশঙ্কা

libiuaলিবিয়া থেকে ইতালি যাওয়ার চেষ্টাকালে জাহাজ ডুবে গিয়ে অন্ততপক্ষে ৪০০ অভিবাসী। মঙ্গলবার এ কথা জানিয়েছেন জাহাজটির বেঁচে যাওয়া যাত্রীরা। চলতি বছরে ভূমধ্যসাগরে অনেকগুলো জাহাজডুবিতে প্রাণহানীর ঘটনার সঙ্গে এ নিয়ে আরেকটি ঘটনা যোগ হল।

বেঁচে যাওয়া ১৫০ জন যাত্রীরদের মধ্যে কয়েকজনের বরাত দিয়ে সেভ দ্য চিলড্রেন জানিয়েছে, ডুবে যাওয়া জাহাজটিতে ৫৫০ জন অভিবাসী ছিল। লিবিয়া উপকূল থেকে ছেড়ে আসার প্রায় ২৪ ঘণ্টা পর জাহাজটি উল্টে যায়, তবে সঠিক সময় সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

উদ্ধার করা ওই দেড়শ’ জনকে মঙ্গলবার সকালে দক্ষিণ ইতালির একটি বন্দরে নিয়ে যাওয়া হয়েছে। এদের বেশিরভাগই আফ্রিকার সাহারা মরুভূমির দক্ষিণাঞ্চলীয় এলাকার বাসিন্দা বলে জানিয়েছেন সেভ দ্য চিলড্রেনের মুখপাত্র।

ইতালির কোস্টগার্ড জানিয়েছে, সোমবার ভূমধ্যসাগরে কয়েকটি অভিযানে ২,৮৫১ জন অভিবাসীকে উদ্ধার করা হয়েছে।

জেনেভাভিত্তিক ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) জানিয়েছে, এই দুর্ঘটনার আগে চলতি বছর আফ্রিকা থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে আসার পথে ৫০০’র বেশি অভিবাসীর মৃত্যুর ঘটনা ঘটেছে।

২০১৪ সালে একই সময়ে মাত্র ৪৭ জন অভিবাসীর মৃত্যু হয়েছিল। সাম্প্রতিক সপ্তাহগুলোতে বসন্তকালীন আবহাওয়ার কারণে ভূমধ্যসাগরের পথ নিরাপদ হওয়ার কারণে অভিবাসীর চাপ অনেক বেড়ে গেছে।
ফেব্রুয়ারিতে প্রচণ্ড ঠাণ্ডা ও উত্তাল সমুদ্র পাড়ি দেয়ার সময় নৌকাডুবিসহ বিভিন্ন ঘটনায় ৩০০’র বেশি অভিবাসীর মৃত্যু হয়।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print