রবিবার , ২২ এপ্রিল ২০১৮
মূলপাতা » প্রধান খবর » ইয়েমেন থেকে ২৭২ বাংলাদেশি উদ্ধার, দেশে ফিরেছেন ১১

ইয়েমেন থেকে ২৭২ বাংলাদেশি উদ্ধার, দেশে ফিরেছেন ১১

Yemen-1428725553ভারতের সহায়তায় সংঘাতপূর্ণ ইয়েমেন থেকে পাঁচ নারী ও পাঁচ শিশুসহ মোট ২৭২ জন বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ১১ জন ইতিমধ্যে দেশে ফিরেছেন।

ঢাকায় ভারতীয় হাইকমিশনের এক টুইট বার্তার বরাত দিয়ে শুক্রবার মধ্যপ্রাচ্যের প্রভাবশালী সংবাদমাধ্যম গালফ নিউজ এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, ইয়েমেনের আল হুদাইদাহ থেকে অবশিষ্ট ২৭২ বাংলাদেশিকে উদ্ধার করেছে ভারতীয় যুদ্ধজাহাজ আইএনএস সুমিত্রা।

উদ্ধার হওয়া বাংলাদেশিদের মধ্যে পাঁচ শিশু ও একই সংখ্যক নারী রয়েছেন। আল হুদাইদাহ থেকে উদ্ধার করে প্রথমে তাদের জিবুতি নিয়ে যাওয়া হয়। তাদের সঙ্গে সেখানে বাংলাদেশের কর্মকর্তারা কথা বলেছেন বলে জানা গেছে।

এর আগে, বাংলাদেশিদের উদ্ধারে ভারতের সহযোগিতার আশ্বাস পেয়ে সরকার কুয়েত মিশনের বাংলাদেশ কর্মকর্তাদের ইয়েমেনের প্রতিবেশী দেশ জিবুতিতে পাঠায়। ভারতের পক্ষে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি কে সিং জিবুতি থেকে পুরো উদ্ধার প্রক্রিয়া সমন্বয় করেছেন বলে জানা গেছে।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এক টুইট বার্তায় বলেন, উদ্ধার অভিযান শেষ। ভারত ইয়েমেনে তাদের দূতাবাস বন্ধ করে দিচ্ছে।

তবে ইয়েমেনে এখনো কোনো বাংলাদেশি আটকা পড়ে আছেন কি না, সে বিষয়ে পরিষ্কার কিছু জানা যায়নি। দেশটিতে বাংলাদেশের কোনো মিশন নেই। ফলে সেখানে অবস্থানরত বাংলাদেশিদের প্রকৃত সংখ্যা জানা সম্ভব নয়। তবে যুদ্ধ শুরুর আগে ইয়েমেনে দেড় থেকে তিন হাজার বাংলাদেশি থাকতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক।

ইয়েমেনের রাজধানী সানায় প্রায় সাড়ে ৩০০ বাংলাদেশি আটকা পড়েছেন বলে ধারণা করা হচ্ছে।

ইয়েমেনের সুন্নিপন্থী প্রেসিডেন্ট আবদরাব্বো মনসুর হাদিকে উৎখাতের পর শিয়াপন্থি হুতি বিদ্রোহীরা রাজধানী সানা দখলে নিয়েছে।

হুতিদের দমন ও প্রেসিডেন্ট হাদির সমর্থনে সেখানে শুরু হয়েছে সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় রাষ্ট্রগুলো বিমান হামলা অব্যাহত রেখেছে।

এদিকে, শুক্রবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় পৃথক এক বিবৃতিতে জানায়, ইয়েমেনের রাজধানী সানা থেকে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে করে আরো ২০ জন বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে।

জিবুতি থেকে বাংলাদেশিদের সরানোর পুরো প্রক্রিয়া তত্ত্বাবধান করছেন বাংলাদেশের কুয়েতভিত্তিক কূটনীতিকরা। এই প্রক্রিয়ার অংশ হিসেবে ইতিমধ্যে শুক্রবারে এয়ার এমিরেটসের একটি ফ্লাইটে করে ১১ বাংলাদেশি দেশে ফিরেছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

অতিরিক্ত পররাষ্ট্রসচিব মিজানুর রহমান তাদের বিমানবন্দরে অভ্যর্থনা জানান। এ সময় তার সঙ্গে মন্ত্রণালয়ে জ্যেষ্ঠ কর্মকর্তারাও ছিলেন। উদ্ধারকৃত বাকিরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে জিবুতিতে অবস্থান করছেন বলে জানা গেছে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print