শুক্রবার , ২০ জুলাই ২০১৮
মূলপাতা » অন্যান্য » কামারুজ্জামানের রায়ের কপি কারাগারে

কামারুজ্জামানের রায়ের কপি কারাগারে

imagesজামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের রিভিউ আবেদন খারিজের রায়ের কপি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে কারাগারে পৌঁছেছে।

সুপ্রিম কোর্টের সহকারী রেজিস্ট্রার মেহেদী হাসান বিকেল ৪টা ৫০ মিনিটে ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আবতাবুজ্জামানের কাছে রায়ের কপি হস্তান্তর করেন। ট্রাইব্যুনাল থেকে সাড়ে ৫টার দিকে রায়ের কপি কেন্দ্রীয় কারাগারের আইজি প্রিজন এবং ঢাকা জেলা ম্যাজিস্ট্রেটের কাছে পাঠানো হয়।

এর আগে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ চার বিচারপতি স্বাক্ষর করেছেন।

আদালত সূত্র জানান, বুধবার দুপুরের পর ৩৬ পৃষ্ঠার রায়ের কপিতে কামারুজ্জামানের রায় প্রদানকারী বিচারপতিরা স্বাক্ষর করেন।

অন্য তিন বিচারপতি হলেন- বিচারপতি আবদুল ওয়াহাব মিয়া, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এবং বিচারপতি এ এইচ এম সামসুদ্দিন চৌধুরী।

এর আগে মঙ্গলবার সন্ধ্যায় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার কাছে রায়ের কপি নিয়ে যান বিচারপতি এ এইচ এম সামসুদ্দিন চৌধুরী।

নিয়মানুযায়ী রায়ের কপিতে বিচারপতিদের স্বাক্ষরের পর তা রেজিস্ট্রার কার্যালয়ে আসবে। রেজিস্ট্রার কার্যালয় থেকে বিচারিক আদালত ট্রাইব্যুনালে রায়ের কপি পাঠানো হবে। তারপর এটি পাঠানো হবে কারা কর্তৃপক্ষের কাছে।

আইন অনুযায়ী, মৃত্যুদণ্ড বহাল রেখে দেওয়া রায়ের কপি কারাগারে পৌঁছানোর পর কামারুজ্জামানকে কারা কর্তৃপক্ষ আদেশটি পড়ে শোনাবেন এবং তিনি প্রাণভিক্ষার আবেদন করতে চান কি না, তা জানতে চাইবেন। কামারুজ্জামান প্রাণভিক্ষা না চাইলে এরপর যেকোনো সময় দণ্ড কার্যকর করা যাবে।

এর আগে সোমবার কামারুজ্জামানের রিভিউ আবেদন খারিজ করে দিয়ে ফাঁসির দণ্ড বহাল রাখেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ।

২০১৩ সালের ৯ মে মানবতাবিরোধী অপরাধের মামলায় কামারুজ্জামানকে মৃত্যুদণ্ডের আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print