সোমবার , ২৫ জুন ২০১৮
মূলপাতা » জ্ঞান-বিজ্ঞান » ৬০ সেকেন্ডেই স্মার্টফোন চার্জ!

৬০ সেকেন্ডেই স্মার্টফোন চার্জ!

smartphones-1428403368স্মার্টফোনের চার্জ ফুরিয়ে গেলেই ১ ঘণ্টার ধাক্কা। অন্তত ১ ঘণ্টা লাগে আবার ফোন পুরোপুরি চার্জ হতে। আর এক্ষেত্রে এবার স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য সুখবর হচ্ছে, সম্প্রতি স্মার্টফোনের জন্য এমন অ্যালুমিনিয়াম ব্যাটারি তৈরি করেছেন বিজ্ঞানীরা, যা ফুল চার্জ হতে সময় নেবে মাত্র ৬০ সেকেন্ড।

জি নিউজের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা স্মার্টফোনের জন্য এমন অ্যালুমিনিয়াম ব্যাটারি তৈরির দাবী করেছেন, যেটি মাত্র ১ মিনিট সময়ে ১০০ শতাংশ চার্জ পূর্ণ করবে স্মার্টফোনের।

নেচার জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণার রিপোর্ট। গবেষণার প্রধান লেখক ও রসায়নের অধ্যাপক হোঙ্গজি দাই বলেছেন, ‘আমরা একটি রিচার্জেবল অ্যালুমিনিয়াম ব্যাটারি তৈরি করেছি, যা এখনকার স্মার্টফোনে ব্যবহৃত অ্যালকালাইন ব্যাটারিকে প্রতিস্থাপন করবে, অ্যালকালাইন ব্যাটারি পরিবেশের জন্য ক্ষতিকর। অন্যদিকে এখনকার স্মার্টফোনে ব্যবহৃত আরেক ধরনের লিথিয়াম আয়ন ব্যাটারিও ঝুঁকিপূর্ণ, কেননা এই লিথিয়াম আয়ন ব্যাটারি আগুনের সংস্পর্শে এলে বিস্ফোরণ ঘটতে পারে, তাই সেই ব্যাটারিও প্রতিস্থাপন করবে নতুন ব্যাটারি।’

তিনি বলেন, নতুন হাই পারফরম্যান্স অ্যালুমিনিয়াম ব্যাটারিটি অনেক বেশি নিরাপদ এবং দূষণরোধেও অনেক বেশি সক্ষম। অ্যালুমিনিয়ামের তৈরি অ্যানোড (নেগেটিভ ইলেকট্রোড) ও গ্রাফাইটের তৈরি ক্যাথোড (পজিটিভ ইলেকট্রোড) ব্যবহার করা হয়েছে নতুন এই ব্যাটারিতে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print