বৃহস্পতিবার , ১৯ জুলাই ২০১৮
মূলপাতা » ফুটবল » পাল্টে যাচ্ছে দিল্লির নাম

পাল্টে যাচ্ছে দিল্লির নাম

দিল্লিরপাল্টে যাচ্ছে ভারতের রাজধানী দিল্লির নাম। এই নাম পাল্টানোয় উদ্যোগী হয়েছে মোদি সরকার। নাম পাল্টালে নাকি ‘ইউনেস্কো হেরিটেজ সিটি’ তকমা পেতে সুবিধে হবে নয়াদিল্লির। কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগের কথা কিছু সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পরে শুরু হয়েছে নানা বিতর্ক। ইউনেস্কোর খেতাবের আশায় রাতারাতি শহরের নাম পাল্টে ফেলা যায় কি না, উঠছে সেই প্রশ্নও। খবর ভারতের বিভিন্ন মিডিয়ার।

অবশ্য ভারতের শহরের নাম পাল্টানোর রীতি নতুন নয়। মাদ্রাজ হয়েছে চেন্নাই, বম্বে হয়েছে মুম্বাই, ব্যাঙ্গালোর বেঙ্গালুরু। এবার সেই তালিকাতেই কি নতুন সংযোজন নয়াদিল্লি?

জানা গেছে, নয়াদিল্লিকে ‘ইম্পিরিয়াল সিটি অব দিল্লি’ ও পুরোনো দিল্লিকে ‘ইম্পিরিয়াল সিটি অব শাহজাহানাবাদ’ নাম দিতে চায় কেন্দ্র। ইউনেস্কোর দফতরে হেরিটেজ তকমা পেতে যে নথিপত্র পাঠানো হয়েছে, তাতে রাজধানীর দুই এলাকার জন্য ওই দুটি নামের উল্লেখ করা হয়েছে। এখন ইউনেস্কোর দলটি আসার আগেই তাই তড়িঘড়ি শহরের নাম পাল্টে দেওয়ার জন্য উদ্যোগী হয়েছে মোদি সরকার।

তবে নাম পাল্টালেই হেরিটেজ তকমা মিলবে, এ নিয়ে যথেষ্ট সংশয়ে বিশেষজ্ঞরা। কারণ, দিল্লির নানা ঐতিহ্যমণ্ডিত এলাকারই ঠিকমতো রক্ষণাবেক্ষণ হয় না। পুরোনো দিল্লির বহু প্রাচীন সৌধই ভগ্নপ্রায়, সেগুলোর কোনো দেখাশোনাই হয় না। ফলে শুধু নাম পাল্টালেই যে রোম বা হাভানার মতো ‘ইউনেস্কো হেরিটেজ সিটি’র তকমা মিলবে, তা মনে করেন না অধিকাংশ বিশেষজ্ঞ। তাই মোদি সরকারের এই সিদ্ধান্ত নিয়ে উঠেছে নানা প্রশ্ন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print