শুক্রবার , ২০ জুলাই ২০১৮
মূলপাতা » জ্ঞান-বিজ্ঞান » ইন্টারনেট সেবায় বানরের বাঁধা!

ইন্টারনেট সেবায় বানরের বাঁধা!

evolution4আগামী তিন বছরের ভেতর ভারতের প্রায় আড়াই লাখ গ্রামকে ইন্টারনেট সেবার সাথে যুক্ত করতে সাত লাখ কিলোমিটার ব্রডব্যান্ড ইন্টারনেট ক্যাবল বসানোর পরিকল্পনা হাতে নিয়েছে দেশটির সরকার। কিন্তু এখন এই ইন্টারনেট সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে বানর। ক্যাবল স্থাপনের পরপরই তা খেয়ে ফেলছে বানরের দল।
উত্তর প্রদেশের শহর বেনারসে এখন কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা অনুযায়ী ফাইবার অপটিক ক্যাবল সম্প্রসারণের কাজ চলছে। সেখানে বানরের হাত থেকে ইন্টারনেটের ক্যাবল রক্ষা করতে শহর কর্তৃপক্ষকে রীতিমত হিমশিম খাচ্ছে।
গঙ্গার তীরবর্তী শহরটিকে হিন্দু তীর্থ যাত্রীরা পবিত্র বলে মনে করে। একই সাথে শহরটিতে বসবাসকারী বানরদেরকেও পবিত্র বলে মানা হয়। ফলে তীর্থযাত্রী ও স্থানীয়দের প্রশ্রয়ে এখানে মন্দিরের সাথে সাথে বেড়ে উঠেছে বানরের সংখ্যাও। ভারতে আসা পর্যটকদের কাছেও শহরটি একটি আকর্ষণীয় স্থান। ফলে পর্যটকদের কাছেও বাড়তি প্রশ্রয় পায় বানরগুলো।
‘আমরা শহর থেকে মন্দিরগুলোকে অন্য কোথাও সরিয়ে নিতে পারি না। সবকিছুই এখানে আগে থেকেই তৈরি রয়েছে। এমনকি এখানে কোন কিছু পরিবর্তন করাও সম্ভব নয়। আর এই সুযোগকে কাজে লাগিয়েই শহরের বানরগুলো ইন্টারনেটের ক্যাবল খেয়ে ফেলছে’- ইন্টারনেট ক্যাবল স্থাপনের কাজের সাথে যুক্ত এপি শ্রীবাস্তব এমনটাই জানিয়েছেন রয়টার্সকে। শহরটির স্থাপনাগুলো অনেক পুরনো ও ঘিঞ্জি হওয়ায় মাটির নিচে দিয়ে ক্যাবল স্থাপন করাও দুঃসাধ্য একটি কাজ। আর বানরদেরকেও শহর থেকে তাড়ানো সম্ভব নয় কারণ তা স্থানীয় শহরবাসীর ধর্মীয় অনুভূতিকে নাড়া দিতে পারে।
আর এমন উভমুখী সংকটে পড়ে ভালই নাকাল হতে হচ্ছে ইন্টারনেট ক্যাবল স্থাপন করতে আসা ইঞ্জিনিয়ারদের। সূত্র: বিবিসি

আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print